ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

পানির যত গুণ

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৪
পানির যত গুণ ছবি: সংগৃহীত

শরীরকে সুস্থ রাখতে পানির কোনো বিকল্প নেই। পর্যাপ্ত পানি পানে আপনি জটিল অনেক রোগের হাত থেকেই রক্ষা পেতে পারেন।

 

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে নারীরা প্রতিদিন গড়ে ৯ কাপ পানি পান করে। যা স্বাভাবিকভাবে কয়েকবার টয়লেটে গেলেই শরীর থেকে বের হয়ে যায়। ফলে পানিশূন্যতায় নান‍া রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু কয়েকটি সহজ বিষয় মনে রাখলেই জটিল সব রোগ থেকে খুব সহজেই নিজেকে রক্ষা করা সম্ভব।

পানিশূন্যতায় শারীরিক সমস্যাই সবচেয়ে বেশি দেখা যায়। পর্যাপ্ত পরিমাণ পানি পান কিডনিতে পাথর হওয়া, ইউরিন‍ারি ও কোলোন ক্যান্সার প্রতিরোধ করে। ঝুঁকি কমায় হৃদরোগের।

পর্যাপ্ত পানি পান আমাদের বিপাক ক্রিয়ায়ও সহায়তা করে। পানি ছাড়া বিপাকক্রিয়া স্বাভাবিকভাবে চলতে পারে না। ফলে হজম সংক্রান্ত নানা ধরনের জটিলতা দেখা যায়। ডা. হাওয়ার্ড মুর‍াদ তার স্বতন্ত্র গবেষণা ধর্মী ‘দ্য ওয়াটার সিক্রেট’ বইতে দেখিয়েছেন একজন ব্যক্তির মৌলিক বিপাকীয় গতির হার পানি যোগে আরো কোমল এবং দক্ষভাবে হয়।

আপনি হয়ত ভাবছেন, কাজগুলো অনেক কঠিন। ২০১১ সালে লন্ডনের কিংস কলেজের ইনন্টিটিউট অব সাইক্রিয়াট্রির একদল গবেষক তাদের গবেষণায় দেখেছেন যে কাউকে যখন কোনো সমস্যা সমাধানের খেলা খেলতে দেওয়া হয় এবং তখন যদি মানুষের মস্তিষ্ক পানিশূন্য হয়ে যায় তখন তা খুলি থেকে বেশ সংকুচিত হয়ে যায়।   তারা তখন যেমন তেমন ভাবে কাজটি শেষ করে, যদিও হয়ত সেই কাজে তাদের মস্তিষ্ক বেশি শ্রম দেয়। পরবর্তীতে প্রয়োজনীয় পানি পান করলে তাদের মস্তিষ্কের আকার আবার আগের অবস্থানে  ফিলে আসে।

আপনি বেশি পরিমাণে খাবার খান। ইনস্টিটিউট ফর পাবলিক হেল্থ অ্যান্ড ওয়াটার রিসার্চ ২০১০ সালে ৪৫ জন প্রাপ্তবয়ষ্কের ওপর গবেষণা চালিয়ে দেখেছে যে ব্যক্তি খাওয়ার আগে প্রায় দুই গ্লাস পরিমাণ পানি পান করেন, তিনি প্রতিবার খাবারে আগে কমপক্ষে ৭৫ থেকে ৯০ ক্যালোরি কম খাবার গ্রহণ করেন। তিনমাস পরে দেখা যায়, যে ব্যক্তি খাবারের আগে এ পরিমাণ পানি পান করবে তার  গড়ে  প্রায় পাঁচ পাউন্ড পারিমাণ ওজন কমবে।    

বলিরেখা নারীদের অন্যতম সমস্যা। একটু বয়স বড়ে গেলেই মুখে এ ধরনের অবাঞ্ছিত রেখা দেখা যায়। অনেকের আবার কম বয়সেই। পর্যপ্ত পানি পান এ বলিরেখা থেকে রেহাই দিতে পারে। ডা. মুরাদ তার বইতে বলেছেন, পানি ব্রণ, মুখে অবাঞ্ছিত দাগ, বলিরেখা থেকে মুক্তি দিতে পারে। সেই সঙ্গে পর্যাপ্ত পানি পান চামড়ার শুষ্কভাব দূর করে ত্বককে কোমল আর মসৃন করে তুলতে পারে।

২০০৯ সালে টাফট গবেষকরা দেখেছেন নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই  ৬০ থেকে ৭৫ মিনিট পানি পান না করে ব্যায়াম করতে দিলে তাদের আচরণে পরিবর্তন দেখা যায়। তারা অনেকটাই রুক্ষ আচরণ করেন। সেই সঙ্গে তারা অবষণ্ণ, দ্বিধান্বিত, রাগান্বিত, বিষণ্ণ এবং দুশ্চিন্তায় আচ্ছন হয়ে পড়েন।         

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa