ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

কিডনি ও ক্যান্সার ওষুধে মূসক ছাড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
কিডনি ও ক্যান্সার ওষুধে মূসক ছাড়

ঢাকা: কিডনি, ক্যান্সার, হোমিওপ্যাথিক, আয়ুবের্দিক, ইউনানী ও ভেষজ ওষুধ সামগ্রীর ওপর মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতি দেওয়া হয়েছে।

শনিবার জাতীয় সংসদে অর্থ বিল-২০১৪ পাসের সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ প্রস্তাব করেন।

পরে বিরোধী দল জাতীয় পাটিসহ সংসদ সদস্যদের কণ্ঠ ভোটে তা পাস হয়।

৫ জুন ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কিডনি ডায়ালাইসিস ও ক্যান্সার চিকিৎসার ১৪ কাঁচামালের ওপর মূল্য সংযোজন কর ও আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করা হয়।

অর্থমন্ত্রী বলেন, কিডনি ডায়ালাইসিস সলিউশন, ক্যান্সার নিরোধক ওষুধ, ভ্যাকসিন ফর হিউম্যান, ভ্যাকসিন ফর ভেটেরিনারি ইনসুলিন ও ইনসুলিন পেন/কার্টিজ আমদানি ও উৎপাদন পর্যায়ে এবং হোমিওপ্যাথিক, আয়ুর্বেদিক, ইউনানী, ভেষজ ঔষধ সামগ্রীর উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি বলবৎ আছে।
 
তিনি বলেন, আলোচ্য ওষুধগুলোর মূল্য সহনীয় রাখতে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী ব্যবসায় পর্যায়েও মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। একইসঙ্গে তৈরি বিস্কুট, কেক-এ ১০০ টাকা (প্রতি কেজি) মূসক অব্যাহতি এবং বাংলাদেশ পর্যটন শিল্পের প্রণোদনার স্বার্থে ‘ট্রাভেল এজেন্সি’ সেবার ওপর ১০ শতাংশ মূসক প্রত্যাহার, নীট ৭.৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করছি।
 
এর আগে, ৫ জুন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৪-১৫ অর্থবছরের বাজেট ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।