ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শ্বেতী ছোঁয়াচে কিংবা অভিশাপ নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
শ্বেতী ছোঁয়াচে কিংবা অভিশাপ নয় ছবি: ফাইল ফটো

ঢাকা: শ্বেতী কোনো ছোঁয়াচে রোগ নয়, কোনো অভিশাপও নয়। আসুন আমরা শ্বেতী রোগীর পাশে দাঁড়াই।



বিশ্ব শ্বেতী রোগ দিবস উপলক্ষে বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে বিশেষজ্ঞ চিকিৎসকরা এই আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে বিশেষজ্ঞ চিকিৎসক ডা. কবির চৌধুরী বলেন, শ্বেতী একটি নিরাময়যোগ্য ব্যাধি। শ্বেতী রোগ সম্পর্কে জনগনের মধ্যে জনসেচতনা সৃষ্টির লক্ষ্যে গণমাধ্যমের সহযোগিতা প্রয়োজন।

এ জন্য বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজনকেও শ্বেতী রোগীর পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

ডা. কবির বলেন, প্রয়াত পপ সম্রাট মাইকেল জ্যাকসনের শ্বেতী রোগ ছিল। তার মৃত্যুর দিনটিকেই বিশ্বব্যাপী জাতীয় শ্বেতী দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। বিশ্বের অনেক সেলিব্রেটির শ্বেতী রোগ আছে, এতে তাদের কোনো সমস্যা হয় না।

‘তাই আমাদের দেশের লাখ লাখ শ্বেতী রোগীকে এই বার্তাটি দিতে হবে যে, এটা ক্ষতিকর কোনো রোগ নয়। এটি ত্বকের রং জনিত সমস্যা মাত্র। ’—বলেন এই চিকিৎসক।  

শ্বেতী রোগ একটি চিকিৎসাযোগ্য ব্যাধি উল্লেখ করে জাতীয় শ্বেতী ফাউন্ডেশনের সভাপতি চর্মরোগ বিশেষজ্ঞ এমইউ কবির চৌধুরী বলেন, অবশ্যই এটি একটি চিকিৎসাযোগ্য ব্যাধি। এই রোগ ছোঁয়াচে নয়। এরসঙ্গে খাবারেও কোনো সম্পর্ক নেই। টকও খাওয়া নিষেধ নয়।

শ্বেতী রোগ নিয়ে সমাজে প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন ডা. কবির চৌধুরী।

সংবাদ সম্মেলনে ফাউন্ডেশনের পক্ষ থেকে গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসার ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, ফাউন্ডেশনের মহাসচিব ডা. মোড়ল নজরুল ইসলাম, সহ-সভাপতি অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, কোষাধ্যক্ষ চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক সৈয়দ আফজালুল  করিম, যুগ্ম সম্পাদক ডা. মো. নিয়াজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুন ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।