ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্যসেবা নিশ্চিতে জাতীয় স্বাস্থ্যসেবা তথ্যভাণ্ডার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
স্বাস্থ্যসেবা নিশ্চিতে জাতীয় স্বাস্থ্যসেবা তথ্যভাণ্ডার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এবং তাদের স্বাস্থ্যসেবা পাওয়ার বিষয়টি আরও সহজ করতে জাতীয় স্বাস্থ্যসেবা তথ্যভাণ্ডার (ন্যাশনাল হেলথ কেয়ার ডাটাবেজ) করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াযেদ জয়।

রাজধানীর রূপসী বাংলা হোটেলে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস- ডিরেক্টরি জেনারেল অব হেলথ সার্ভিসেস আয়োজিত ‘রিজিওনাল হেলথ ইনফরমেটিভ সম্মেলন’-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।



জয় বলেন,  আমরা ন্যাশনাল হেলথ কেয়ার ডাটাবেজ তৈরি করতে চাই। যেখানে ডাক্তারদের জন্য নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত সব ধরনের তথ্য সংরক্ষিত থাকবে।

তিনি বলেন, আমাদের একটি জাতীয় পরিচয় পত্র রয়েছে। এ পরিচয় পত্রের মধ্যে থাকা সমস্যাগুলো খুঁজে বের করা হবে। সেটাও প্রক্রিয়াধীন রয়েছে। এসব তথ্যের ওপর ভিত্তি করে ১০ বছর মেয়াদী জাতীয় স্বাস্থ্যকার্ড করা হবে। নাগরিকদের এসব তথ্য যাতে কেউ অপব্যবহার না করতে পারে সেজন্য আমাদের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় একটি সাইবার নিরাপত্তা পরিকল্পনা করছে। কেউ তার কার্ড হারিয়ে ফেললেও এ পরিকল্পনা তা খুঁজে বের করতে সহযোগিতা করবে।  

ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সরকারের সফলতা তুলে ধরে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে সব সরকারি সেবাকে ডিজিটালাইজড করা হবে। যাতে সবকিছু অনলাইনে কর‍া যায়। তথ্য-প্রযুক্তির উন্নয়ন বা তথ্য-প্রযুক্তিতে আত্তিকরণ করার ক্ষেত্রে বাংলাদেশ একটি রোল মডেল।

এরই মধ্যে বিভিন্ন উন্নয়নশীল দেশ বাংলাদেশকে তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে তাদের প্রশিক্ষণ দিতে অনুরোধ করছে।

বক্তব্যে জয় মোবাইল হেলথ কেয়ার, ই-হেলথসহ স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজেশন কর‍ার বিভিন্ন পদক্ষেপ ও সফলতা তুরে ধরে বলেন, 
প্রত্যেক নাগরিকের তথ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে এবং সরকার সেটা নিশ্চিত করতেই কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।