ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

গ্রামে গেলে মনে হয় না সাফল্য আছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
গ্রামে গেলে মনে হয় না সাফল্য আছে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি

ঢাকা: স্বাস্থ্যখাতে সরকারের নানা সাফল্যের কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি বলেছেন, তবে গ্রামে গেলে মনে হয় না, সাফল্য আছে। মফস্বল ও গ্রামাঞ্চলে চিকিৎসকদের অবহেলার সমালোচনা করেন তিনি।


 
মঙ্গলবার রাজধানীর রুপসী বাংলা হোটেলের বলরুমে এক আর্ন্তজাতিক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।
 
নাসিম বলেন, পরিকল্পিত স্বাস্থ্যসেবা দিতে সরকার কাজ করছে। জনগণের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে হেলথ ইন্স্যুরেন্সের জন্যে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।
 
এ লক্ষ্যে বিভিন্ন দেশের হেলথ ইন্স্যুরেন্সের পর্যবেক্ষণ করবেন তিনি।
 
মন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার ডিজিটালাইজেশন করেছে। কিন্তু আমাদের চিকিৎসকরা দেখা যাচ্ছে, কর্মস্থলে প্রবেশের এন্ট্রি সুইচে চাপ দেন না। সেখানে ফাঁকি দেওয়ার রাস্তা খোঁজেন। ডাক্তারদের মনে রাখতে হবে, গ্রামে তার কাছে দরিদ্র লোকটি চিকিৎসা নিতে আসেন। তার নিজের বাবা-মা চিকিৎসা নিতে আসেন।
 
কমিউনিটি হেলথ প্রোভাইডারদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, এটি সরকারের একটি মেধাবী উদ্যোগ। এ ক্লিনিক এক সময় বিএনপি বন্ধ করে দিয়েছিল। অথচ এর মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে গেছে। এ কারণে হেলথ প্রোভাইডারদের চাকরি স্থায়ীকরণ করা হবে বলে জানান তিনি।
 
গ্রামে থাকতে চিকিৎসকদের অনীহা সর্ম্পকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যদি উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং অন্য সরকারি কর্মকর্তারা ঢাকার বাইরে থাকতে পারেন, তবে ডাক্তাররা কেন পারবেন না? তবে আইন করে কতোটুকু করা যাবে! ডাক্তারদের নিজেদের বিবেককে জাগাতে হবে।
 
মন্ত্রী বলেন, আমাদের চিকিৎসা সেবায় গলদ রয়েছে। এখন মাছ ব্যবসায়ী সার্জনের কাজ শুরু করেছেন! গ্রামে গেলে মনে হয় না, স্বাস্থ্যখাতে আমাদের সাফল্য রয়েছে। এলাকার জনগণ, সংসদ সদস্যরা আমার কাছে অভিযোগ করছেন, চিকিৎসক নেই।
 
মন্ত্রী জানান, বিসিএসের মাধ্যমে দ্রুত ‍সাড়ে ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এ প্রক্রিয়ার পুলিশ ভেরিফিকেশন চলছে। তবে এ ক্ষেত্রে পেশাজীবীদের দ্বন্দ্বের কথা বলেন তিনি।
 
নাসিম বলেন, চিকিৎসকদের পদোন্নতিতে আমলারা অনেক সময় বাধার সৃষ্টি করেন। তবে আমি বলেছি, তাদের বড় পদগুলোতেও নিয়ে আসতে হবে।
 
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে ই-হেলথ এবং মোবাইল হেলথের ওপর আয়োজিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মো. নুরুল হক।
 
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।