ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্ট্রোক- হার্ট এ্যাটাক রোগীদের সরকারি সহায়তার সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জুন ২২, ২০১৪
স্ট্রোক- হার্ট এ্যাটাক রোগীদের সরকারি সহায়তার সুপারিশ

ঢাকা: কিডনি, লিভার ও ক্যানসার আক্রান্ত রোগীদের মতো স্ট্রোক ও হার্ট এ্যাটাক রোগীদেরও সরকারি সহায়তা প্রদানে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

একইসঙ্গে রোগীদের সহায়তা দেওয়ার জন্য নেওয়া আবেদন বছরে একবার না নিয়ে সারাবছর ধরে নেওয়ার বিষয়ে সুপারিশ করা হয়েছে।



রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী, মনোরঞ্জনশীল গোপাল, মো. হাবিবে মিল্লাত, পীর ফজলুর রহমান, শেখ হাফিজুর রহমান, মো. আব্দুল মতিন এবং বেগম লুৎফা তাহের অংশ নেন।

এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিমা বেগম, সমাজ সেবা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ সাইদুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এসময় কমিটির বেশ কয়েকজন সদস্য অসহায় ও হতদরিদ্র রোগীদের সরকারিভাবে সহায়তা দেওয়ার ব্যবস্থা নিতে বৈঠকে উপস্থিত মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

জবাবে মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে কিডনি, লিভার ও ক্যানসার আক্রান্ত রোগীদের জন্য ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়ার পদ্ধতি চালু রয়েছে। কমিটি এসব রোগীদের পাশাপাশি স্ট্রোক ও হার্ট এ্যাটাক রোগীদেরকেও বিবেচনায় নেয়ার সুপারিশ করে।
 
বৈঠকে এসিডদগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পূনর্বাসন কার্যক্রম নিয়ে আলোচনা হয়। কমিটি দেশের  সকল বিধবা, এসিডদগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের তালিকা ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে ডাটাবেজ প্রস্তুত করার পদক্ষেপ নিতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

একইসঙ্গে দেশের দুঃস্থ, দরিদ্র, এতিম, বয়স্ক, বিধবা, বিপণ্ন শিশু, প্রতিবন্ধী ও প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান বাজেটে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ বৃদ্ধি করতে পুনরায় অর্থ মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

এছাড়া বৈঠকে জনবল সংকটের কারণে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের কার্যক্রমে সমস্যা সৃষ্টি হওয়ায় পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে দ্রুত কর্মকর্তা নিয়োগ অথবা অ্যাডহক ভিত্তিতে কর্মকর্তা পর্যায়ে জনবল নিয়োগ করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।