ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ওষুধে ভেজাল

গ্লাক্সোস্মিথকে ৮১৪ কোটি টাকা জরিমানা

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুন ৫, ২০১৪
গ্লাক্সোস্মিথকে ৮১৪ কোটি টাকা জরিমানা

ঢাকা: ওষুধে ভেজাল থাকার দায়ে যুক্তরাষ্ট্রের ৪৪টি অঙ্গরাজ্য ও কলম্বিয়া জেলার ক্ষতিগ্রস্তদের প্রায় ৮১৪ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার টাকা (প্রায় সাড়ে ১০ কোটি মার্কিন ডলার) জরিমানা দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট গ্লাক্সোস্মিথক্লিন (জিএসকে)।

শ্বাসরোগ নিরাময়ের ‘অ্যাডভেয়ার’ ও মানসিক বিষাদ দূরকারী ‘প্যাক্সিল’ ও ‘ওয়েলবুট্রিন’ ওষুধে ভেজালের দায়ে এ জরিমানা গুণতে হচ্ছে গ্লাক্সোস্মিথকে।



অবশ্য, ওষুধে ভেজালের এ অভিযোগে জরিমানার কথা অস্বীকার করে গ্লাক্সোস্মিথের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, আগেকার কিছু বিষয় মীমাংসার লক্ষ্যে একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ীই এই অর্থ পরিশোধ করা হচ্ছে।

গ্লাক্সোস্মিথের মুখপাত্র ম্যারি অ্যানে হৃন বলেন, আমাদের বর্তমান অবস্থা নিয়ে আমরা ভাবি না। সামনের দিকেই এগোচ্ছি আমরা।

অপরদিকে, ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল কামালা হ্যারিস এক বিবৃতিতে বলেন, গৃহীত চুক্তি অনুসারে ভেজালের দায়ে বিশেষ জরিমানা দিচ্ছে গ্লাক্সোস্মিথ। এছাড়া, ভবিষ্যতে প্রতিষ্ঠানটির কোনো পণ্যে যেন ভেজাল না থাকে সে ব্যবস্থা করতেই গ্লাক্সোস্মিথকে নতুন নিয়মে আনা হয়েছে।

পাশাপাশি যুক্তরাজ্যভিত্তিক শীর্ষ ওষুধ কোম্পানিটির বিরুদ্ধে অপরাধ তদন্তও শুরু করেছে দেশটির ‘সিরিয়াস ফ্রড অফিস’।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।