ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে বাড়ছে মোটা মানুষের সংখ্যা

মাজেদুল নয়ন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুন ৩, ২০১৪
দেশে বাড়ছে মোটা মানুষের সংখ্যা

ঢাকা: বাংলাদেশে অতিরিক্ত ওজন ও স্থূলাকৃতির বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে। পরিসংখ্যান অনুযায়ী, গত ৩৩ বছরে বাংলাদেশে বয়স্কদের ওজন বেড়েছে দ্বিগুণের বেশি।

বেড়েছে স্থূলাকৃতি শিশুর সংখ্যাও, তবে হার কম।

বিশ্বের ১৮৮ দেশের উপর প্রথমবারের মতো পরিচালিত একটি গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

গবেষণায় বলা হয়, ১৯৮০ সালে বয়স্কদের ৭ শতাংশ এবং শিশুদের ৩ শতাংশ স্থূলাকৃতির মানুষ ছিল। ২০১৩ সালে বয়স্কদের এ সংখ্যা ১৭ শতাংশ এবং শিশুদের ক্ষেত্রে  তা ৪ দশমিক ৫ শতাংশে উন্নীত হয়েছে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটন গত ২৯ মে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী স্বাস্থ্য বিষয়ক সাময়িকী‘দ্যা ল্যানচেট’ এ গবেষণা প্রকাশ করে। ‘বৈশ্বিক, আঞ্চলিক এবং জাতীয় পর্যায়ে বয়স্ক ও শিশুদের অতিরিক্ত ওজন, স্থূলাকৃতি: বৈশ্বিক রোগ সমীক্ষা ২০১৩’ শীর্ষক গবেষণায় এ তথ্য প্রকাশ পায়।

অতিরিক্ত ওজন বিবেচনা করা হয় উচ্চতার তুলনায়।

আর্ন্তজাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের সহযোগী বৈজ্ঞানিক ড. আলিয়া নাহিদ বলেন, বাংলাদেশে সংক্রামক রোগে মৃত্যুর হার কমে গেছে। তবে প্রসবকালীন জটিলতায় শিশু মৃত্যু রয়েছে।

তিনি বলেন, আমাদের প্রতি পাঁচজন বয়স্কের মধ্যে একজন স্থূল। দৈনন্দিন অভ্যাস পরিবর্তনের মাধ্যমে এ অবস্থার পরিবর্তন করতে হবে।

গবেষণায় দক্ষিণ এশিয়ার দিকে লক্ষ্য করলে দেখা যায়, ১৯৮০ সালের পর থেকে এখানে স্থূলাকৃতি বয়স্ক মানুষের সংখ্যা বেড়েছে ১৬ শতাংশ থেকে ২১ শতাংশ। অন্যদিকে কম ওজনের শিশুর সংখ্যাও রয়েছে উল্লেখযোগ্য হারে।

এ অঞ্চলের মধ্যে পাকিস্তানে বয়স্ক স্থূলতার হার সবচেয়ে বেশি। আবার স্থূল শিশুর হার সবচেয়ে বেশি ভুটানে। এ অঞ্চলে স্থূলাকৃতির পুরুষ ও নারীর অনুপাত ৪ দশমিক ৮ শতাংশ ‍ঃ  ৫ দশমিক ২ শতাংশ।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুন ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।