ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খাদ্য কমায় কোলেস্টেরল

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, মে ২৭, ২০১৪
খাদ্য কমায় কোলেস্টেরল ছবি: সংগৃহীত

স্বাস্থ্য সচেতনরা কোলেস্টেরল নিয়েই বেশি চিন্তিত। এ জন্য চিকিৎসকের কাছে দৌড়াদৌড়িও করেন অনেকে।

কিন্তু গবেষকরা বলছেন মানবদেহে উচ্চমাত্রার কোলেস্টেরলের জন্য খাদ্যাভাসই দায়ী। উচ্চমাত্রার কোলেস্টেরল শরীর মুটিয়ে দেয়, রক্তবাহী শিরাগুলোতে চর্বি জমায়, ফলে উচ্চ রক্তচাপ বাড়ে এবং হার্ট অ্যাটাক ও ব্রেন স্ট্রোকের কারণ হয়ে দাঁড়ায়।

বিভিন্ন কারণে শরীরে কোলেস্টেরলের উচ্চ মাত্রা সৃষ্টি হতে পারে। আপনার বয়স, লিঙ্গ এবং প্রজনন এক্ষেত্রে একটা বড় ভ’মিকা রাখে। শরীরের ওজন, খাদ্যাভ্যাস, কাজের ধরন, মানসিক চাপ এগুলোরও ভ’মিকা যথেষ্ট ভ’মিকা থাকে। তবে আশার কথা এই যে, স্রেফ জীবনাচারে পরিবর্তন আনলেই এসব কিছু নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখলে সুস্বাস্থ্য নিশ্চিত করা যাবে।

সব কোলেস্টেরলই যে খারাপ তা কিন্তু নয়। এইডিএল অথবা হাই ডেনসিটি লিপোপ্রোটিনের কথাই ধরুন। এই ধরনের কোলেস্টেরল শরীরের জন্য ভালো ও উপকারী বলেই স্বীকৃত ও প্রমানিত। এইচডিএল রক্তের মধ্য দিয়ে চর্বি বহন করে নিয়ে যায়, আর্টারিতে জমতে দেয় না। আর যদি কোলেস্টেরল হয় এলডিএল বা লো ডেনসিটি লিপোপ্রোটিন তাহলে তা মন্দ কোলেস্টেরল বলেই পরিচিত। শরীরে যা কিছু মন্দ প্রভাব তা এই এলডিএলেই ঘটে। একজন পূর্ণবয়ষ্ক মানুষের শরীরে কোলেস্টেরলের মাত্রা ১০০ থেকে ২০০ মিলিগ্রামে সীমাবদ্ধ রাখতে হবে।  

খাদ্যাভাস শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায়। আর তার জন্য বেছে বেছে খাবার খেতে হবে। এখানে ৮টি খাবারের উল্লেখ করা হলো যা শরীরে এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাবে।

 

                                                                        Next_logo

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।