ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

মাথাব্যাথাকে হালকা করে দেখা উচিত নয়

ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মে ২, ২০১৪
মাথাব্যাথাকে হালকা করে দেখা উচিত নয়

Amar somossa holo matha batha. praydin matha batha kore. kono tensan korle, mathay rod lagle, mathay thanda lagle, dirghosomy jarny korle, ami upnader kase janthe chassi a obosthay ki amake doktorer kase jethe hobe? osojjo batha. ami bibaho kori nay. somossa somadaner jonno amake ki
korthe hobe. ples......janaben.

মাথাব্যাথা বিষয়টিকে হালকা করে দেখা উচিত নয়। একদিন দু’দিন একটু ব্যাথা হলো, সেরে গেলো, তাতে কোনো সমস্যা নেই।

কিন্তু যদি প্রায়ই মাথাব্যাথা হয় তবে অবশ্যই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখতে হবে।

মাথাব্যাথার হাজার রকমের কারণ আছে। মানসিক কারণে, অর্থাৎ টেনশন বা মানসিক চাপ থেকে যেমন মাথা ব্যাথা হতে পারে। তেমনি, শরীরের হাজার রকমের সমস্যার কারণেও মাথাব্যাথা হয়ে থাকে।

আপনি জানতে চেয়েছেন, ডাক্তারের কাছে যাবেন কিনা! অবশ্যই। দেরি না করে প্রথমেই একজন চোখের ডাক্তারের সাথে দেখা করবেন। আপনার মাথা ব্যাথার ধরন অনেকটা চোখের সমস্যার সঙ্গে মিলে যায়। চোখের সমস্যার কারণে যেকোনো ধরনের মাথা ব্যাথা হতে পারে।

যদি চোখে কোনো সমস্যা ধরা না পরে, তবে মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে দেখা করবেন। চোখের সমস্যার বাইরে, আপনার মাথা ব্যাথার ধরন থেকে দু’টো বিষয় অনুমান করা যায়। হয়, টেনশন বা এনজাইটির কারণে অথবা মাইগ্রেনের মাথাব্যাথা।

টেনশান বা মানসিক চাপের জন্য যে মাথাব্যাথা হয়, তার নাম ‘টেনশান হেডেক’। টেনশন হেডেক হলে, পিছনের কারণ বের করে প্রয়োজন মতো ওষুধ ও রিলাক্সেশন থেরাপি নিলেই আপনার মাথাব্যাথা কমে যাবে। যদি মাইগ্রেন হয়, তবে ওষুধের চিকিৎসার পাশাপাশি বেশ কিছু নিয়ম কানুন আপনাকে মেনে চলতে হবে।

যে কারণেই ব্যাথা হোক, আপনি একজন ডাক্তারের সাথে দেখা করে আপনার মাথাব্যাথার কারণ জেনে নিন এবং পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিলে আপনার সমস্যা ঠিক হয়ে আসবে আশা করি।

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।