ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১৭ বছরে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৪
১৭ বছরে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

ঢাকা:  বুধবার ১৭ বছরে পা রাখলো রাজধানীর শাহবাগে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। সকালে ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নিচে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূরালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।



এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, বর্তমান প্রশাসন দায়িত্ব গ্রহণের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে বিভিন্ন ধরণের উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ করে এবং বিগত সময়ের অনিয়ম দূরীকরণে জোরালো পদক্ষেপ গ্রহণ করে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রতি সাধারণ মানুষ ও রোগীদের আস্থা অতীতের তুলনায় অনেক বেড়েছে। ১৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতালটিতে বহির্বিভাগে প্রতিদিন গড়ে তিন শ রোগীকে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, হাসপাতালের চিকিৎসা সেবার গুণগত মান বৃদ্ধি ও বিশ্ববিদ্যালয়ের হাসপাতালকে সুপার স্পেশালাইজড হাসপাতালে পরিণত করার লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে বৈকালিক সেম্পশালাইজড আউটডোর সার্ভিস চালু করা হয়েছে।

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের পর্যায়ে নিতে গবেষণা কার্যক্রমকে অধিকতর ফলপ্রসূ করার করার লক্ষে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগ প্রতিষ্ঠা করা হয়েছে। ভারচুয়াল ক্লাসরুম চালু করা হয়েছে। সম্প্রতি গবেষণা ও উন্নয়ন বিভাগে একজন উপ-উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. রহুল আমিন মিয়া, উপ-উপাচায (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. জুলফিকার রহমান খানসহ কর্মকর্তা, নার্স ও অন্যান্য কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘন্টা, এপ্রিল ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।