ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পশ্চিমাদের তুলনায় ১০ বছর আগে হার্ট অ্যাটাকে আক্রান্ত বাংলাদেশিরা

মাজেদুল নয়ন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৪
পশ্চিমাদের তুলনায় ১০ বছর আগে হার্ট অ্যাটাকে আক্রান্ত বাংলাদেশিরা ছবি: প্রতীকী

ঢাকা: পশ্চিমা বিশ্বের নাগরিকদের চেয়ে দশ বছর আগে বাংলাদেশিরা হার্ট অ্যাটাকে আক্রান্ত হবেন। হার্ট অ্যাটাকের ওপর বাংলাদেশে সবচেয়ে বৃহৎ গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।



গবেষণা বলছে বিষাক্ত আর্সেনিক, কপার এবং লেড হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াচ্ছে।

মঙ্গলবার এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে আইসিডিডিআরবি।

আইসিডিডিআরবি, বাংলাদেশ ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাস্কুলার ডিজিজ এবং ইংল্যান্ডের ক্যামব্রিজ ইউনিভার্সিটি যৌথভাবে বিআরএভিই (বাংলাদেশ রিস্ক অব এক্যুয়ট ভাস্কুলার ইভেন্টস) নামে এ গবেষণা কার্যক্রম চালায়।

প্রথমবারের মতো হার্ট অ্যাটাকে আক্রান্ত ৪ হাজার জন এবং ৪ হাজার সুস্থ মানুষকে নিয়ে দেশে হার্ট অ্যাটাকের ওপর পরিচালিত সবচেয়ে বড় এ ব্রেভ গবেষণা পরিচালিত হয়। বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানের মানুষ এতে অংশ নেন।

ব্রেভ গবেষণার প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, উন্নয়নশীল দেশের নাগরিক বাংলাদেশিরা অন্তত ১০ বছর আগেই হার্ট অ্যাটাকে আক্রান্ত হন। এখানে ঝুঁকির কারণ হিসেবে ডায়াবেটিস, রক্তচাপ, লিপিডস এবং ধূমপানকে চিহ্নিত করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, ‘লিন’ ধরনের হার্ট অ্যাটাকে দেশের বেশিরভাগ মানুষ আক্রান্ত হন। এছাড়াও রয়েছে সেন্ট্রাল অবসিটি।

ব্রেভ স্টাডিতে ক্যামব্রিজে কাজ করা বাংলাদেশের কার্ডিওভাস্কুলার বিজ্ঞানী ডা. রাজিব চৌধুরী বলেন, আমরা হার্টের ঝুঁকির কারণগুলো বের করতে শুরু করেছি।

তিনি বলেন, আমরা এখন আর্সেনিক, কপার এবং লেডের মতো বিষয়গুলোর ঝুঁকি নিয়ে আরো বেশি কাজ করতে পারবো।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর কন্ট্রোল অব ক্রনিক ডিজিজ, বাংলাদেশের ভারপ্রাপ্ত পরিচালক ড. দেওয়ান শামসুল আলমের নেতৃত্বে স্যাম্পল নিয়ে আইসিডিডিআরবি এবং ক্যামব্রিজে পরীক্ষা করা হয়।
 
গবেষণা থেকে প্রাপ্ত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশিরা গড়ে ৫২ বছরে বয়সে হার্ট অ্যাটাকে আক্রান্ত হন। ৪০ শতাংশ আক্রান্ত হন ৫০ বছর বয়সের আগেই। যেটা চিহ্নিত করে যে বাংলাদেশিরা অনেক কম বয়সে হার্ট অ্যাটাকে আক্রান্ত হন।

প্রতিবেদনে বলা হয়, নারীরা হার্ট অ্যটাকে আক্রান্ত হলে সেটি বাড়িতে অবজ্ঞা করা হয়।

হার্ট অ্যাটাকে আক্রান্তদের ৮০ শতাংশ এবং গবেষণায় অংশ নেওয়াদের ৬০ শতাংশ ছিলেন ধূমপায়ী, যেটি যেকোনো আঞ্চলিক অথবা আর্ন্তজাতিক তুলনায় অনেক বেশি।
 
গবেষণায় বলা হয়, নারীরা চিবিয়ে খাওয়া তামাক গুল, জর্দা, সাদা পাতায় অনেক বেশি আসক্ত, যেখানে পুরুষেরা আসক্ত বিড়ি এবং সিগারেটে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।