ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বাড়ছে স্বাস্থ্য সংক্রান্ত প্রশিক্ষণ ভাতা!

মফিজুল সাদিক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪
বাড়ছে স্বাস্থ্য সংক্রান্ত প্রশিক্ষণ ভাতা!

ঢাকা: ‘স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর উন্নয়ন কর্মসূচি (এইচপিএনএসডিপি) অন্তর্ভুক্ত বেসিক ট্রেনিংয়ের প্রশিক্ষণের ভাতা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। ১৮ মাসের মৌলিক প্রশিক্ষণকালে জেলা পর্যায়ে মাসিক দেড় হাজার এবং বিভাগীয় পর্যায়ে মাসিক দুই হাজার টাকা প্রদান করা হচ্ছে।



সংশ্লিষ্টরা মনে করছেন চাহিদার তুলনায় এই ভাতা অত্যন্ত কম, স্বল্প প্রশিক্ষণ ভাতা দিয়ে প্রশিক্ষণার্থীদের শুধুমাত্র হাত খরচ বাবদ ভাতা প্রদান করা হয়েছে। কিন্তু তাদের কাছ থেকে থাকা এবং খাওয়া বাবদ টাকা আদায় করা হয়েছে।

বৈঠকে সংশ্লিষ্টরা দুঃখ প্রকাশ করে বলেন, প্রশিক্ষণার্থীদের প্রাপ্ত ভাতা প্রদান না করে নামমাত্র ভাতা প্রদান করা দুঃখজনক। তাই প্রশিক্ষণার্থীদের প্রয়োজনীয় ভাতা প্রদানের লক্ষ্যে ভাতা বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সংশোধিত প্রস্তাবে অপারেশন প্ল্যান ইমপ্লিমেন্টেশন কমিটির (ওপিক) সভায় মাসিক ভাতার হার চার হাজার এবং ছয় হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

সম্প্রতি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় হেলথ পপুলেশন নিউট্রেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় (এইচপিএনএসডিপি) এবং জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট  (নিপোর্ট) কর্তৃক বাস্তবায়নাধীন ‘ট্রেনিং রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট’ শীর্ষক বৈঠকে ভাতা বৃদ্ধির প্রস্তাব করা হয়। ওপিক আয়োজিত বৈঠকটি অনুষ্ঠিত হয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় পরিকল্পনা অনুবিভাগে।

অপারেশনাল প্ল্যান্ট বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১১১ কোটি ২৭ লাখ টাকা। কিন্তু গত দুই অর্থবছরে ব্যয় হয়েছে মাত্র ২৮ কোটি ৭৩ লাখ টাকা। প্রকল্পটি শুরু হয়েছে জুলাই, ২০১১ সালে। মেয়াদ শেষ হবে জুন, ২০১৬ সাল নাগাদ।

বৈঠকে প্রকল্পের আওতায় বেসিক ট্রেনিং কার্যক্রমটি মধ্য মেয়াদী লক্ষ্যমাত্রা (মিড টার্ম) ২৮৪টি ব্যাচের বিপরীতে ফেব্রুয়ারি, ২০১৪ সাল নাগাদ ২২১টি ব্যাচের প্রশিক্ষণে ক্যাটাগরি ভিত্তিক সংখ্যা প্রদানের জন্য অনুরোধ জানানো হয়।

বৈঠক প্রসঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান (পরিকল্পনা) নিরু শামছুন নাহার জানান, প্রস্তাবিত সংশোধিত ওপিতে ১৮ মাসের মৌলিক প্রশিক্ষণ ভাতা বৃদ্ধি করা হয়েছে। ভাতা বাবদ প্রয়োজনীয় অর্থ আন্তঃখাত সমন্বয়ের মাধ্যমে সংস্থান করতে বলা হয়েছে।

ওপির আওতায় এ পর্যন্ত সম্পাদিত ৮টি বৈদেশিক প্রশিক্ষণের ব্যাচ ভিত্তিক প্রশিক্ষণের বিষয়বস্তু, দেশ, প্রতিষ্ঠান ও অংশগ্রহণের তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ করতে বলা হয়েছে। সবদিক বিবেচনা করে প্রশিক্ষণ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ট্রেইনিংয়ের মধ্য মেয়াদী লক্ষ্যমাত্রা ৩৫টি ব্যাচের বিপরীতে চলতি অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত ৫৩টি ব্যাচের ট্রেনিং প্রদান করা হয়েছে। এই অতিরিক্ত ১৮টি ব্যাচের ট্রেনিং প্রদানের ব্যাখ্যা জানতে চাওয়া হয়েছে বৈঠকে।
 
পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, প্রকল্পের আওতায় স্বল্প মেয়াদী বৈদেশিক প্রশিক্ষণ কার্যক্রমটি মধ্য মেয়াদী লক্ষ্যমাত্রা ১০টি ব্যাচের বিপরীতে ৮টি ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। কিন্তু দীর্ঘ মেয়াদী বৈদেশিক প্রশিক্ষণে ( মাস্টার্স, ডিপ্লোমা, পিএইচডি) লক্ষ্যমাত্রা অনুযায়ী এখন পর্যন্ত কোনো কাযর্ক্রম গ্রহণ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।