ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

চার বছরে ৯০হাজার রোগীর চিকিৎসায় নিজাম-হাসিনা হাসপাতাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৪
চার বছরে ৯০হাজার রোগীর চিকিৎসায় নিজাম-হাসিনা হাসপাতাল

ঢাকা: প্রতিষ্ঠার চার বছরে ৯০ হাজারের বেশি অসহায় ও গরীব রোগীকে বিনামূল্যে চিকি‍ৎসা দ্বীপ জেলা ভোলার নিজাম-হাসিনা ফাউন্ডেশন হাসপাতাল।  

মঙ্গলবার ফাউন্ডেশন কর্তৃপক্ষের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।



এতে বলা হয়, গত ৪ বছরে ভোলার ৯ হাজার ৩২ জনের অপারেশনসহ ৫৮ হাজার ৮৩৭ জনের চক্ষু চিকিৎসা দেওয়া হয়েছে। হাসপাতালে বর্হিবিভাগে ৩০ হাজার সাধারণ রোগীর প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

একই সঙ্গে ১৫ হাজার রোগীর সব ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষাসহ ৩হাজার গাইনী রোগীর চিকিৎসা দিয়েছেন হাসপাতালের চিকিৎসক-নার্সরা।

রোগ নির্ণয় থেকে শুরু করে রোগীর অস্ত্রোপচার, থাকা-খাওয়া, ওষুধ ও চক্ষু রোগীদের বিনামূল্যে চশমাও বিনামূল্যে হাসপাতাল কর্তৃপক্ষ দিয়ে থাকে।

২০১০ সালের ১ এপ্রিল ভোলা জেলার উকিলপাড়ায় প্রতিষ্ঠিত নিজাম-হাসিনা ফাউন্ডেশন নানা দুর্যোগে বিপর্যস্ত এ অঞ্চলের মানুষের এখন আপন ঠিকানা হয়ে উঠেছে।    ‍

বিনামূল্যে চিকিৎসা সেবার পাশাপাশি নদী ভাঙনে সর্বশান্ত-নদী সিকস্তিদের কর্মসংস্থান সৃষ্টি, গৃহহীনদের মাথা গোঁজার ঠাই করে দেওয়া এবং অসহায় বৃদ্ধদের নির্ভেজাল বসবাসের ব্যবস্থা করেছে এ ফাউন্ডেশন।

মেঘনাপাড়ের ঝড়ে পড়া শিক্ষার্থীদের খাদ্যের বিনিময়ে স্কুলে ফিরিয়ে আনাসহ কল্যাণকর নানা কর্মসূচি হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি।

আছে মুক্তিযোদ্ধা ভাতা, স্থানীয় সাংবাদিকদের সহায়তা প্রদান, এতিমখানা পরিচালনা, বিয়ের উপযোগী মেয়েদের বিয়েতে সহযোগিতার ব্যবস্থাও।

নদী সিকস্তি পরিবারের সন্তান নিজাম উদ্দিন আহমেদ এ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। এবার সেখানে মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন নিজাম।

সম্প্রতি ভোলার উকিলপাড়ায় ফাউন্ডেশন কমপ্লেক্সে ইসলামিক সেন্টার নির্মাণ করা  হয়েছে।  
বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa