ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালের ফ্রি মেডিকেল ক্যাম্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪
বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালের ফ্রি মেডিকেল ক্যাম্প ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছে দক্ষিণ কেরাণীগঞ্জের হাসনাবাদে অবস্থিত বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল। সোমবার হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা দিতে মেডিকেল ক্যাম্পের তিন দিনব্যাপী কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার পর্যন্ত এ ক্যাম্পের  কার্যক্রম চলবে।

বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রমের প্রথম দিন সোমবার সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত চক্ষু, ছানি রোগী বাছাই ও দন্ত পরীক্ষা এবং মা ও শিশুসহ অন্য রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়।

এদের মধ্যে ২১০ জন মেডিসিন, শিশু, সার্জারি, গাইনী এবং ৩৫০ জন চক্ষু রোগী বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করেন।

কর্মসূচির অংশ হিসেবে মঙ্গল ও বুধবার (কার্যক্রমের দ্বিতীয় ও শেষ দিন) বাছাইকৃত রোগীদের অস্ত্রোপচার করা হবে

আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের ইনচার্জ ডা. ওয়াহিদা হাসিন বাংলানিউজকে জানান, ইতোমধ্যেই একশ’ ছানি রোগী বাছাই করা হয়েছে। সোমবার প্রথম দিনে তাদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে ভর্তি করা হচ্ছে। মঙ্গলবার থেকে ভ্রাম্যমান অপারেশন থিয়েটারের মাধ্যমে অস্ত্রোপচার করা হবে। সকাল থেকে এ পর্যন্ত প্রায় পাঁচশ’ রোগীকে চিকিৎসা প্রদান করা হয়েছে।

তিনি  জানান, এসব রোগীর অস্ত্রোপচারের পাশাপাশি ওষুধ, থাকা-খাওয়ার সব ব্যয় বহন করছে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

ওয়াহিদা জানান, অসহায়, দুঃস্থ রোগী, যারা টাকা দিতে অসমর্থ, তাদের জন্য এই হাসপাতালে বছরের যে কোনো দিন, যে কোনো সময় বিনামূল্যে অস্ত্রোপচারসহ যে কোনো ধরনের চিকিৎসা প্রদান করার ব্যবস্থা রয়েছে।

তিনি  বলেন, প্রথমবারের মতো এবারও ছানি রোগীর অস্ত্রোপচারে আমরা ভ্রাম্যমান অপারেশন থিয়েটার ব্যবহার করছি।
 
জানা গেছে, বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠার  পর থেকেই এই অঞ্চলের স্বাস্থ্য সেবায় সাধারণ মানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে।   হাসপাতাল কর্তৃপক্ষ সুলভ মূল্যে চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি সপ্তাহে দু‘টি করে ফ্রি মেডিকেল ক্যাম্প ও একটি করে আই ক্যাম্প (স্কুলে) পরিচালনা করে থাকে।
 
হাসপাতালের ব্যবস্থাপক মো. তৈয়বুর রহমান বাংলানিউজকে বলেন, এ রকম একটি ক্যাম্প পরিচালনা করতে প্রায় ৭-৮ লাখ টাকার প্রয়োজন হয়। মানবতার কল্যাণে কিছু করার তাগিদ থেকেই আমরা এই ক্যাম্প পরিচালনা করছি।

তিনি জানান, ডা. বিএম আলী ইউসুফ ,ডা. রুহুল আমিন ,ডা এম এ মতিন, ডা. মিনহাজুর রহমান, ডা. আয়েশা সিদ্দিকা, ডা. মরিয়ম বেগম, ডা. আকমত হোসেন, ডা. নাদিরা বেগম, ডা. গোলাম আশফাক কবিরসহ ২০ জনের একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছেন।

চক্ষুরোগের চিকিৎসা সেবা নিতে আসা পঞ্চাশোর্ধ জামিলা খাতুন বাংলানিউজকে বলেন, ভেবেছিলাম আর কোনোদিন পৃথিবীর সৌন্দর্য দেখতে পারবো না। কিন্তু এই হাসপাতাল কর্তৃপক্ষের উদারতায়- তাদের বিনামূল্যে চিকিৎসা সেবায় ‍আমি পৃথিবীর আলো দেখার সুযোগ পাবো। ডাক্তার বলেছে, অপারেশনের পর আমি আবার পৃথিবীর আলো দেখতে পারবো। যারা এ সুযোগ করে দিয়েছে তাদের জন্য দোয়া করি।

সোমবার কার্যক্রম শুরুর প্রথম দিনে মেডিকেল ক্যাম্পে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল বাশার, বসুন্ধরার জি এম  মেজর (অব.) আজিজুল  মিল্লাত, বসুন্ধরা রিভারভিউয়ের নির্বাহী পরিচালক মো. হারিছ মিয়া, বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. বি এম আলী ইউসুফ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa