ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ডা. সেলিম শাকুরের নতুন বইয়ের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৪
ডা. সেলিম শাকুরের নতুন বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: শিশু বিশেষজ্ঞ প্রফেসর ডা. মো. সেলিম শাকুরের নতুন বইয়ের (শাকুর’স ইলাসট্রেটেড টেক্সট বুক অফ পেডিয়েট্রিক্স) মোড়ক উন্মোচন করা হয়েছে।

শনিবার দুপুর সাড়ে ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হসপিটাল (বিএসএমএমইউ)-এর মিল্টন হল অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক প্রফেসর এম আর খান।

বইটি খুবই আকর্ষনীয় রঙ্গিন চিত্রায়িত এবং সুন্দরভাবে বাধানো। অন্যান্য বই থেকে এই বইটির বৈশিষ্ট্য হচ্ছে, এটি ১০৪২টি রঙ্গিন চিত্রায়িত ছবি, স্কেচ্স, ড্রইং এ সমৃদ্ধ যা কিনা সবার কাছে বোধগম্য। বইটি লেখা হয়েছে পেডিয়েট্রিক্স সম্পর্কিত তথ্যাদি নিয়ে। তবে বইটিতে বিশেষ ভাবে গুরুত্ব পেয়েছে বাংলাদেশের শিশুদের জনস্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ রোগব্যধি  যেমন- অপুষ্টি, ডায়রিয়াজনিত রোগ, নিউমোনিয়া, সংক্রামক ব্যাধি যেমন ডেঙ্গু, ম্যালেরিয়া, যক্ষ্মা, টাইফয়েড, নবজাতক সংক্রান্ত সমস্যা যেমন স্বল্প জন্ম ওজন জনিত রোগ, নবজাতকের সংক্রামক ব্যাধি (নিউ বর্ন সেপসিস), স্বল্প অক্সিজেন জনিত মস্তিষ্কের আঘাত (বার্থ এ্যাসফিকসিয়া), শ্বাসযন্ত্রের এলার্জি জনিত সমস্যা যেমন- হাঁপানী, হৃদযন্ত্রের জন্মগত ত্রুটি, বাতজ্বর, স্নায়ুরোগ যেমন- মৃগিরোগ, শিশুবিকাশ জনিত সমস্যা যেমন সেরিব্রাল পালসি (সিপি), আচরণগত শিশু বিকাশ সমস্যা যেমন- অটিজম, শিশুদের জ্ঞান অনুশীলন সমস্যা (ডিসলেক্সিয়া), কমিউনিটি শিশু স্বাস্থ্য, ইত্যাদি। এছাড়াও এই বইটিতে রয়েছে রঙ্গিন চিত্রায়িত শিশু চর্মরোগ বিষয়ক সমস্যা। ক্লিনিক্যাল প্র্যাকটিস সংশ্লিষ্ট মৌলিক মেডিকেল বিজ্ঞান, যেমন- ক্লিনিক্যাল জেনেটিক্স (জিনবাহিত রোগ) রক্তের তরল ও খনিজ দ্রব্যের ভারসাম্যতা (ফ্লুইড এবং ইলেকট্রোলাইট ব্যালেন্স), রক্তের গ্যাস বিশ্লেষণ খুবই সহজভাবে এই বইটিতে বর্ণনা করা হয়েছে।

এই বইটি চিকিৎসা চর্চায় নিয়োজিত চিকিৎসকদের জন্য ড্রাগ থেরাপি অধ্যায়টি আর্কষণীয়ভাবে তুলে ধরা হয়েছে। বইটিতে এছাড়াও রয়েছে রঙ্গিন চিত্রায়িত ক্লিনিক্যাল মেথোডলোজি যা ক্লিনিক্যাল পরীক্ষায় অংশগ্রহণকারী ডাক্তারদের জন্য বিশেষ সহায়ক।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa