ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কিডনি নষ্ট হওয়ার আগে বুঝতে পারে না ৮৫ ভাগ রোগী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪
কিডনি নষ্ট হওয়ার আগে বুঝতে পারে না ৮৫ ভাগ রোগী

ঢাকা: শতকরা ৮৫ ভাগ রোগী কিডনি নষ্ট হওয়ার আগে বুঝতে পারেন না যে তিনি কিডনি রোগে আক্রান্ত, মন্তব্য করেছেন বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের নেতারা।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা এ তথ্য জানান।



সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিভিন্ন সমীক্ষা থেকে ধারণা করা হয় দেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। শতকরা ৮৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগীরা বুঝতে পারে না যে তিনি কিডনি রোগে আক্রান্ত।

তারা আরও বলেন, আমাদের দেশে শতকরা ৮০ থেকে ৯০ ভাগ রোগীর ক্ষেত্রে নেফ্রাইটিস, ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ এই তিন কারণে ধীর গতিতে কিডনি বিকল হতে থাকে।

বক্তারা বলেন,  অনেকেই কিডনি রোগে আক্রান্ত হওয়ার কথা শুনলেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ এবং চিকিৎসা করাতে পারলে এ রোগ থেকে রেহাই পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, এ বছর ‘বার্ধক্যে কিডনির কর্মক্ষমতা কমে’ প্রতিপাদ্য নিয়ে ‘কিডনী দিবস ২০১৪’ উদযাপন করা হবে। দিবসটি উপলক্ষে সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. এম মুহিবুর রহমান, সভাপতি ডা. মুহাম্মদ রফিকুল আলম, ল্যাব এইডের কিডনি বিভাগের চেয়ারম্যান এম সামাদ, ঢাকা মেডিকেল কলেজের কিডনি রোগ বিষয়ের অধ্যাপক ফিরোজ খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।