ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আর্ল গ্রে চা হৃদরোগের ঝুঁকি কমায়

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪
আর্ল গ্রে চা হৃদরোগের ঝুঁকি কমায়

এক কাপ আর্ল গ্রে চা আপনার শরীরে কোলেস্টেরল কমিয়ে দেবে, হৃদরোগের ঝুঁকি কমাবে, একথা বিজ্ঞানীরা বলছেন। আর্ল গ্রেতে কমলালেবু জাতীয় বারগ্যামোট ফলের নির্যাস ব্যবহৃত হয় যা হৃদযন্ত্রের জন্য একটি সেরাখাদ্য (সুপারফুড) বলেই চিহ্নিত করেছেন গবেষকরা।



কোলেসস্টেরল কমানোর ঔষধ স্ট্যাটিনসের মতোই মানব শরীরে কাজ করে আর্ল গ্রে, মত তাদের। বলছেন, স্ট্যাটিনসের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, আর্ল গ্রে তা থেকেও মুক্ত।

ভূমধ্যসাগরীয় অঞ্চলের ফল বারগ্যামোট। এই ফলটি আর্ল গ্রে কে দেয় এমন এক বিশেষ স্বাদ ও গন্ধ যা দারুণ উপভোগ্য। আর্ল গ্রে চায়ের ঘ্রাণ ঘরময় ছড়িয়ে পড়ে। এই কারণেই উচ্চবিত্ত, মধ্যবিত্তদের মাঝে এই চা সমান জনপ্রিয়।

নতুন গবেষণায় দেখা গেছে, এই চায়ে এইচএমজিএফ (হাইড্রোক্সি মেথিল গ্লুটারি ফ্ল্যাভোনোনেস) নামে পরিচিত এক ধরনের জৈব রাসয়নিক কোষ থাকে যা হৃদরোগ নিরাময়ে স্ট্যাটিনসের মতোই কাজ করে।

ইতালির ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ার গবেষকরা জার্নাল অব ফাংশনাল ফুডস-এ এই তথ্য জানিয়েছেন।

গবেষকরা দেখেছেন এইচএমজিএফ’র সঙ্গে বারগ্যামোটের নির্যাস মিশিয়ে নিলে তা মানব শরীরে স্ট্যাটিনসের মতোই কাজ করে।

এটি কেবল যে ‘খারাপ কোলেস্টেরল‘ হিসেবে পরিচিত এলডিএল’র মাত্রা কমায় তাই নয়, চিকিৎসকরা যাকে ‘ভালো কোলেস্টেরল’ বলেন সেই এইচডিএল’র মাত্রা বাড়িয়েও দেয়।

লেবু জাতীয় খাবারকে দীর্ঘদিন আগেই হৃদরোগের জন্য উপকারি বলে চিহ্নিত করা হয়েছে।

যাদের শরীরে উচ্চ মাত্রায় কোলেস্টেরল রয়েছে তাদের চিকিৎসায় বারগ্যামোট ফলটিও একটি গুরুত্বপূর্ণ পথ্য। ভূমধ্যসাগরীয় অঞ্চলে এই ফলটি অনেক আগে থেকেই সনাতনী চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। জ্যাম-জেলি, আইসক্রিম, পারফিউমে এর নির্যাস ব্যবহৃত হয়।

আর্ল গ্রে এই নির্যাসকে চায়ে ব্যবহার করে এর উপকার পাওয়ার সুযোগ বহুগুনে বাড়িয়ে দিয়েছে।

বাংলাদেশ সময় ১১৫৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।