ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

স্বাস্থ্য সেবায় বাংলাদেশের সক্ষমতার প্রমাণ ব্র্যাকের মানসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৩
স্বাস্থ্য সেবায় বাংলাদেশের সক্ষমতার প্রমাণ ব্র্যাকের মানসী

ঢাকা: রাজধানীর বস্তিগুলোয় মা ও শিশুকে স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার উদ্ভাবনী কর্মসূচি ‘মানসীর’ জন্যে বেসরকারি সংস্থা ব্র্যাক ওয়ান মিলিয়ন ডলার হেলথকেয়ার ইনোভেশন অ্যাওয়ার্ড পেয়েছে।

ব্র্যাকের পাওয়া গ্লোবাল জিএসকে ও সেভ দ্য চিলড্রেনের অংশীদারিত্বের পদক্ষেপের প্রথম পুরস্কারের বিভিন্ন দিক মঙ্গলবার রাজধানীর ব্র্যাক সেন্টার-ইন এ তুলে ধরা হয়।



ওই অনুষ্ঠানে জিএসকে বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর আজিজুল হক বলেন, উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্য সেবার চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা যে করতে পারি, তারই প্রমাণ হচ্ছে এই উদ্ভাবনী প্রকল্পটি। প্রকল্পটি যেমন বাংলাদেশে মা ও শিশুর জীবন রক্ষা করছে তেমনি সিয়েরা লিওনেও মানুষের জীবন বদলে দিতে সহায়ক।

ব্র্যাকের হেলথ, নিউট্রেশন ও পপুলেশন প্রোগ্রামের ডিরেক্টর ডা. কাওসার আফসানা বলেন, ‘মানসী প্রকল্পের মাধ্যমে আমরা বাংলাদেশে যে কাজ করেছি আজ তারেই স্বীকৃতি পেলাম।

পুরস্কারের অর্থের জন্যে জিএসকে ও সেভ দ্য চিলড্রেনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ অর্থ সাউথ সাউথ কোলাবোরেশন সিয়েরা লিওনের ফ্রি টাউন প্রকল্পের কাজে ব্যবহৃত হবে।
 
অনুষ্ঠানে জানানো হয়, উন্নয়নশীল বিশ্বের ২৯টি দেশ থেকে জমাকৃত প্রায় ১০০টি আবেদন থেকে বাছাইকৃত পাঁচটি সংস্থার একটি হচ্ছে ব্র্যাক।

সিয়েরা লিওনের ফ্রি টাউন বস্তিগুলোতে মানসীর আদলে একটি পরীক্ষামূলক প্রকল্প পরিচালনার জন্যে পুরস্কারের অর্থ থেকে ব্র্যাক ৩ লাখ মার্কিন ডলার পাবে।

মানসী প্রকল্পের মাধ্যমে মা, পাঁচ বছরের কম বয়সী শিশু ও শিশুদের সমন্বিত স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। মানসী প্রকল্পে তিনটি উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি হচ্ছে: সন্তান প্রসবের জন্য স্বাভাবিক ও পরিচ্ছন্ন কক্ষ, যাদের এই সামর্থ্য নেই তাদের জন্যে জরুরি স্বাস্থ্য সেবার সহজলভ্যতা নিশ্চিত করা এবং আরো কার্যকর স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে রোগীদের ডিজিটাল তথ্য সংগ্রহ সার্বিক সমাধান তৈরি করেছে।
 
বাংলাদেশ সময় ১৩৪৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa