ঢাকা, শুক্রবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

স্বাস্থ্য

হেলথকেয়ার ইনোভেশন পুরস্কার পেল ব্র্যাক

স্টাফ করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩

ঢাকা: রাজধানীর বস্তিগুলোতে মাতৃ ও শিশুস্বাস্থ্য সেবা পৌঁছে দিতে উদ্ভাবনী কর্মসূচি ‘মানসী’র জন্য ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার পেয়েছে বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান ব্র্যাক।

‘হেলথকেয়ার ইনোভেশন অ্যাওয়ার্ড’ শীর্ষক এ পুরস্কার দিয়েছে গ্লোবাল গ্লাসগো স্মিথ ক্লাইন (জিএসকে) ও সেভ দ্যা চিলড্রেন।



এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সিয়েরালিওনের ফ্রিটাউন বস্তিগুলোতে ‌‌‌‌‌‌‌‌মানসী’র আদলে পরীক্ষামূলক প্রকল্প পরিচালনার জন্য পুরস্কারের অর্থমূল্যের বাইরে ব্র্যাক আরও ৩ লাখ মার্কিন ডলার পাবে।

উন্নয়নশীল বিশ্বের ২৯টি দেশ থেকে জমাকৃত প্রায় একশ’টি আবেদন থেকে বাছাই করা পাঁচটি সংস্থার একটি হচ্ছে ব্র্যাক।

মানসী প্রকল্পের মাধ্যমে মা ও পাঁচ বছরের কম বয়সী শিশুদের সমন্বিত স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

মানসী প্রকল্পে তিনটি উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি হচ্ছে- সন্তান প্রসবের জন্য স্বাভাবিক ও পরিচ্ছন্ন কক্ষ, যাদের এই সামর্থ্য নেই তাদের জন্য জরুরি স্বাস্থ্যসেবার সহজলভ্যতা নিশ্চিত করা এবং আরও কার্যকর স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে রোগীদের ডিজিটাল তথ্য সংগ্রহ করে সার্বিক সমাধান কর‍া।

বিচারকদের মধ্যে জনস্বাস্থ্য ও উন্নয়ন বিশেষজ্ঞসহ জিএসকে’র সিইও স্যার অ্যান্ড্রু উইটি, সেভ দ্যা চিলড্রেনের চিফ এক্সিকিউটিভ জাস্টিন ফোরসিথ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশের ইন্টারিম এক্সিকিউটিভ ডিরেক্টর ড. আব্বাস ভূঁইয়া অন্তর্ভুক্ত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
এসএনএইচ/এসএটি/এডিবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa