ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

ডায়াবেটিস প্রতিরোধে বিনামূল্যে স্বাস্থ্যসেবা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৩
ডায়াবেটিস প্রতিরোধে বিনামূল্যে স্বাস্থ্যসেবা

ঢাকা: ডায়াবেটিস প্রতিরোধে উদ্যোগ নিল জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল ও হেলপ ফাউন্ডেশন। এ লক্ষ্যে তাদের ১৬ জনের একটি মেডিকেল টিম বিনামূল্যে ৮শ’ জনের স্বাস্থ্যসেবা দিল।



বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা ২৪ কোটি। ২০২৫ সালের মধ্যে এ সংখ্যা দাঁড়াবে ৩৮ কোটিতে। বাংলাদেশসহ এশিয়াতে রয়েছে মোট রোগীর শতকরা ২০ ভাগ। তাই রোগ প্রতিরোধে দরকার ব্যাপক গণসচেতনতা গড়ে তোলা। ২০২৫ সালে শতকরা ৮০ ভাগ রোগী বৃদ্ধি পাবে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে।

‘ডায়াবেটিস, সুরক্ষিত আগামী’ এই স্লোগানকে সামনে রেখে এই নীরব ঘাতকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল ও হেলপ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ১৬ জনের একটি মেডিকেল টিম জিগাতলা বউ বাজার মোড়ে শুক্রবার সকাল আটটা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিনামূল্যে প্রায় ৮০০ জনের ওজন, উচ্চতা, বি.এম.আই, ব্লাড সুগার নির্ণয়, ব্লাড গ্রুপ ও ব্লাড প্রেসার নির্ণয়সহ ডাক্তারি পরামর্শ ও ব্যবস্থাপত্র প্রদান করেছেন।

অপেক্ষাকৃত স্বল্প আয়ের মানুষের জীবনে ডায়াবেটিস কি পরিমাণ বিস্তৃত তা নিরুপণ করাই ছিল মূল কাজ। স্বাস্থ্য পরীক্ষায় ১৫০ জনের আগে থেকেই থাকা ডায়াবেটিস ধরা পড়ে। ৬০ জনের ধরা পড়ে বর্ডার লাইনে থাকা অবস্থায়।

খেটে খাওয়া মানুষগুলোর মধ্যে নিম্ন রক্ত চাপ থাকলেও ডায়াবেটিস বেশি দেখা গেছে। ওইদিনই ২৫ জন লোক স্বাস্থ্য ক্যাম্প থেকে প্রথম জানতে পারলেন তাদের ডায়াবেটিস রোগ আছে। এদের হাত-পায়ে সামান্য কেটে গেলেও তা সহজে শুকাচ্ছেনা, এটার বড় কারণও ডায়াবেটিস।

প্রধান অতিথি হিসেবে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের চেয়ারম্যান প্রফেসর ডাঃ সরদার এ নাঈম ও ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ডাঃ জোনাইদ শফিক স্বাস্থ্যক্যাম্পের উদ্বোধন করেন। এছাড়াও স্বাস্থ্য ক্যাম্পে  উপস্থিত ছিলেন এলাকার স্থানীয় গন্যমাণ্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৩
কেএইচকিউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa