ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

ডায়াবেটিস রোগীদের সেবায় সানোফি বাংলাদেশের ওয়েবসাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৩
ডায়াবেটিস রোগীদের সেবায় সানোফি বাংলাদেশের ওয়েবসাইট

ঢাকা: ডায়াবেটিস রোগীদের সেবায় সানোফি বাংলাদেশ লিমিটেড ও ডায়াবেটিস সাপোর্ট গ্রুপ (ডেএসজি)একটি ওয়েবসাইট চালু করলো। www.care4diabetes.org নামের এ ওয়েবসাইটটি রেজিস্টার্ড রোগীদের মেডিকেল রেকর্ড দেখা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় সম্পর্কে জানানোর মাধ্যমে ডায়‍াবেটিস নিয়ন্ত্রণ বিষয়ে ধারণা দেবে।

ঢাকায় ডায়াবেটিস সাপোর্ট গ্রুপের প্রথম মিটিং এটি।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বাংলাদেশ প্রথম ডায়াবেটিস সাপোর্ট গ্রুপ (ডেএসজি) এর সাথে কাঁধে কাঁধে মিলিয়ে সানোফি এভেন্টিস বাংলাদেশ লিমিটেড ডায়াবেটিস এর প্রতিরোধ, প্রতিকার এবং ব্যবস্থাপনা নিয়ে সচেতনতা বিস্তারে কাজ করার অঙ্গীকার নিয়ে এ ওয়েবসাইট চালু করলো।

বৃহস্পতিবার সাড়ে ১২ টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এ ওয়েবসাইটের উদ্বোধন করেন অধ্যাপক এমেরিটাস ড. হাজেরা মাহতাব। এ সময় উপস্থিত ছিলেন, অধ্যাপক ফারুক পাঠান, অধ্যাপক জাফর লতিফ,বাংলাদেশ ক্রিকেটের প্রথম সেঞ্চুরিয়ান এবং ডিএসজি’র সেক্রেটারি জেনারেল আহসান জহির প্রমুখ।

ডিএসজি’র এক লিখিত বক্তব্যে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী বতর্মান বিশ্বে ৩৪৬ মিলিয়নের অধিক মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এখনই যথাযথ ব্যবস্থা না নিলে ২০৩০ সালের মধ্যে এ সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়ে যাবে। বাংলাদেশ ৩.২ মিলিয়ন ডায়াবেটিস রোগী নিয়ে বতর্মানে ৮ম অবস্থানে রয়েছে। ২০৩০ সালের মধ্যে এ সংখ্যা ১১ মিলিয়ন ছাড়িয়ে যাবে। যা বাংলাদেশকে বিশ্বের মধ্যে ৭ম অবস্থানে নিয়ে যাবে।

ড. হাজেরা মাহতাব বলেন, ‘জাতীয় অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিমের স্বপ্ন সার্থক করার লক্ষ্যে আমি আমার কর্মজীবনের শুরু থেকে ডায়াবেটিস এর চিকিৎসা নিয়ে কাজ করে যাচ্ছি। ৫৬ বছর পর দেশে ডায়বেটিস নিয়ন্ত্রণে অনেকটা এগিয়েছে। আজকে ডিএসজি’র নতুন এই উদ্যোগটি বাংলাদেশে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ইতিহাসে একটি মাইলস্টোন হয়ে থাকবে। কারণ এই ওয়েবসাইটের মাধ্যমে প্রথমবারের মতো একজন রোগী নিজে তার রোগ নিয়ন্ত্রণে এবং অন্যকে সাহায্য করতে সক্ষম হবে। ’

সানোফি বাংলাদেশ মেডিক্যাল ও রেগুলেটরি এফেয়ার্ ডিরেক্টর ড. মাহমুদ আবেদিন খান বলেন, সানোফি একটি রোগীকেন্দ্রিক প্রতিষ্ঠান হিসেবে এ উদ্যোগকে স্বাগত জানায়।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৩
এসএম/আরআই/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa