ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

রক্ত পরীক্ষা দেবে ক্যানসারের আগাম সতর্কতা

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৩
রক্ত পরীক্ষা দেবে ক্যানসারের আগাম সতর্কতা

 ঢাকা: ছড়িয়ে পড়ার আগেই প্রাণঘাতী ত্বকের ক্যানসার শন‍াক্ত করা সম্ভব, আর এর জন্য প্রয়োজন সাধারণ একটি রক্ত পরীক্ষা।

সম্প্রতি যুক্তরাজ্যের ন্যাশনাল ক্যান্সার রিসার্চ ইন্সটিটিউট কনফারেন্সে উপস্থাপিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেন গবেষকরা।



মেলানোমা নামে পরিচিত এই ত্বকের ক্যানসারের সঙ্গে সম্পর্কিত টিউমারগুলো প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা খুবই কঠিন। মূলত দেহে ছড়িয়ে পড়ার পরপরই এটি ধরা পড়ে, আর একবার ছড়িয়ে পড়লে এর চিকিৎসা করা প্রায় দুঃসাধ্য।

এ পরিস্থিতিতে মেলানোমা‘র বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো বয়ে আনলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ডান্ডির এই ক্যানসার গবেষক দল।

গবেষকরা বলছেন, আমাদের রক্তের ডিএনএতে থাকা ‘টিএফপি১২’ জিনের আচরণ বিশ্লেষণের মাধ্যমে মেলানোমার অস্তিত্ব সম্পর্কে আগাম তথ্য লাভ করা যেতে পারে। আর এটা সম্ভব সাধারণ একটা রক্ত পরীক্ষার মাধ্যমেই।

এদিকে নতুন এ আবিষ্কারে উচ্ছ্বসিত ক্যান্সার চিকিৎসকরা। গবেষণার এই নতুন তথ্য দ্রুত রোগ নির্ণয় এবং নিরাময়ে ব্যাপক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছে যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটও।

গবেষণা প্রবন্ধের প্রকাশক এবং ইউনিভার্সিটি অভ ডানডির মেডিক্যাল অনকোলজির কনসালট্যান্ট ড.টিম ক্রুক বলেন,ত্বকের ক্যানসারের সবচেয়ে মারাত্মক রূপ হলো মেলানোমা। আর ছড়ানো শুরুর আগেই একে শনাক্ত করা খুবই কঠিন।

তিনি বলেন, সাধারণ একটা রক্ত পরীক্ষার মাধ্যমেই আমরা নিখুঁতভাবে রোগটির গতিপ্রকৃতি নির্ণয় করতে সক্ষম হয়েছি। একই সঙ্গে এটি কখন ছড়ানো শুরু করবে তাও জানাবে এই পরীক্ষা।
 
ডা.ক্রুক আরও বলেন, প্রাথমিক অবস্থায় ধরা পড়লে এই রোগের বিরুদ্ধে লড়াই করা বেশি সহজ। এমনকি ছড়ানোর সময়ও যদি আমরা রোগীর দেহে এ রোগ শনাক্ত করতে পারি তবে একে পরাজিত করার সম্ভাবনা তাৎপর্যপূর্ণ ভাবে বৃদ্ধি পায়।

ইউনিভার্সিটি অব ডান্ডির ত্বক বিশেষজ্ঞ প্রফেসর শ্যার্লপ প্রোবি বলেন, আমাদের চামড়ার নিচে কি হচ্ছে তা জানতে ডিএনএ’র গতি প্রকৃতি নির্ধারণে রক্ত পরীক্ষা একটি সহজ উপায়। আর এর মাধ্যমে খুব সহজেই একটি নির্দিষ্ট জিনের আচরণ পর্যবেক্ষণের মাধ্যমে মেলানোমা কখন, কোথায়, কিভাবে ছড়াবে তা বোঝা সম্ভব।

ক্যান্সার রিসার্চ ইউকের নির্বাহী পরিচালক ড. হরপাল কুমার বলেন, এই নতুন আবিষ্কার দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসায় সহায়তা করবে।

বিবিসি হেলথ অবলম্বনে

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৩
আরআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa