ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

শিশুর চাহনিতেই অটিজমের লক্ষণ!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৩
শিশুর চাহনিতেই অটিজমের লক্ষণ!

ঢাকা: একটি শিশুর চোখের দৃষ্টিতেই তার অটিজম বা অন্তর্মুখী আচরণের প্রাথমিক লক্ষণ দেখা যেতে পারে! কারণ, মস্তিষ্কের ক্রমবর্ধমান অস্বাভাবিক আচরণই চক্ষু যোগাযোগের ইচ্ছায় বিঘ্ন ঘটায়।

গবেষণা শেষে এমন তথ্যই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের রাজধানী আটলান্টার ‘মারকাস অটিজম সেন্টার’র গবেষকরা।



বুধবার যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী জার্নাল ‘ন্যাচার’-এ প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানানো হয়, চক্ষু অনুসরণ (আই ট্র্যাকিং) বিষয়ক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সর্বোচ্চ তিন মাস বয়সী শিশুদের অন্যের কথা-ইশারা-আওয়াজে জবাবের ধরন বা তাদের অন্য সামাজিক যোগাযোগ কার্যক্রমের ওপর গভীর পর্যবেক্ষণ চালানো হয়। এতে দেখা যায়, যেসব শিশু এই বয়সের মধ্যে চক্ষু যোগাযোগে কম মনোযোগী ছিল, তারাই পরে অটিস্টিক বা অন্তর্মুখী হিসেবে চিহ্নিত হয়েছে।

গবেষণা প্রতিবেদনের লেখক ও ‘মারকাস অটিজম সেন্টার’র পরিচালক অ্যামি ক্লিন বলেন, অটিস্টিক হিসেবে চিহ্নিত হওয়ার ৬ মাস আগ থেকেই ওই শিশুর চাহনিসহ অন্য যোগাযোগ কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য কিছু লক্ষণ ধরা পড়ে।

বর্তমান সময়ে আচরণ, সামাজিক দক্ষতা ও যোগাযোগ ক্ষমতার ওপর যত্নশীল পর্যবেক্ষণের মাধ্যমে শিশুর অটিজম নির্ণয় করা হয়ে থাকে।

কিন্তু গবেষকদের মতে, দীর্ঘ সময় ধরে শিশুর আচরণে অটিজমের লক্ষণ ধীরে ধীরে প্রকাশ পেতে থাকে। তবে সেটা তাৎক্ষণিকভাবে ধরা পড়ে না। আস্তে আস্তে পরিলক্ষিত হয়।

মারকাস অটিজম সেন্টারের পরিচালক ও গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক ওয়ারেন জোনস বলেন, জন্ম থেকে ছ’মাস বয়সী শিশুদের ওপর গভীর পর্যবেক্ষণের মাধ্যমে তাদের প্রত্যক্ষ উপসর্গগুলো পরিলক্ষিত হওয়ার আগেই আমরা এমন অনেক উপাত্ত পেয়েছি যা পরবর্তীতে তাদের অটিজম নির্ণয় হওয়ার পর সম্পূর্ণ মিলে গেছে।

তবে গবেষক জোনস সতর্ক করে বলেন, শিশু অটিস্টিক হিসেবে চিহ্নিত হওয়ার আগে তার মা-বাবার উচিত হবে না এসব সূক্ষ্ম লক্ষণ খুঁটে বের করা অথবা সে চক্ষু যোগাযোগ এড়িয়ে গেলে তাকে নিরুৎসাহিত করা।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৩
এইচএ/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa