bangla news

আপনার পরিষ্কারকটি নিরাপদ তো!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১০-১৭ ৮:০১:১০ পিএম

হাত পরিষ্কার করার জন্য আমরা যে পরিষ্কারক বা স্যানেটাইজার ব্যবহার করি তা কতটা নিরাপদ একবার ভেবে দেখেছেন কি!  এইসব স্যানেটাইজারে ট্রাইক্লোসান নামে এক ধরনের পদার্থ থাকে যা ব্যাক্টেরিয়া ধ্বংস করে থাকে। কিন্তু যতসব দু:শ্চিন্তা এই ট্রাইক্লোসানকে নিয়েই।

ঢাকা: হাত পরিষ্কার করার জন্য আমরা যে পরিষ্কারক বা স্যানেটাইজার ব্যবহার করি তা কতটা নিরাপদ একবার ভেবে দেখেছেন কি!  এইসব স্যানেটাইজারে ট্রাইক্লোসান নামে এক ধরনের পদার্থ থাকে যা ব্যাক্টেরিয়া ধ্বংস করে থাকে। কিন্তু যতসব দু:শ্চিন্তা এই ট্রাইক্লোসানকে নিয়েই।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের রোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক আলিসন আইল্লো বলছেন ভিন্ন কথা। তার মতে,  ট্রাইক্লোসানের মধ্যে যে উপকারী কোন উপাদান আছে তার কোন ভালো প্রমাণ নেই।  

উদাহরণ হিসেবে তিনি বলেন, এই কারণে ইউরোপ- আমেরিকার কোন হাসপাতালেও এটি ব্যবহার করা হয় না। কারণ তারা বিশ্বাস করে এটি তাদের রোগ বা সংক্রমণ দুর করতে পারে না।

যুক্তরাষ্ট্রের আটলান্টার রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) বিশেষজ্ঞ ডাক্তার আন্না বউন বলছেন,  ট্রাইক্লোসন সমেত পণ্যে রোগ থেকে সুরক্ষা দিতে পারে না বরং এর চেয়ে ভালো সাবান বা পানি ব্যবহার করা।
গবেষকরা দেখিয়েছেন যে, ট্রাইক্লোসান মানব দেহের স্বাভাবিক অন্ত:স্রাব প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে। প্রাণির উপর পরিচালিত আরেকটি গবেষণায় দেখা গেছে, এটি পেশির শক্তি হ্রাস করে দেয়। এমনটি এটি দেহের রোগ নিয়ন্ত্রণ প্রক্রিয়াকে ধ্বংস করে দেয়।

তাইতো বিশেষজ্ঞরা বলছেন, এসব স্যানেটাইজারের বদলে সাবান বা শুধু পানি ব্যবহারই শ্রেয়। যা করতে হবে তা হলো ভালোভাবে হাত ধোওয়া। ভালোভাবে হাত ধোয়ার মানে হচ্ছে কমপক্ষে ২৪ সেকেন্ড ধরে নখের তলানিসহ পুরো হাত ভালোভাবে ধোওয়া।

বাংলাদেশ সময়: ০৫৫৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৩
কেএইচ/এনএস/আরআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2013-10-17 20:01:10