ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্যসেবায় নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন জরুরি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৩
মানসিক স্বাস্থ্যসেবায় নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন জরুরি

ঢাকা: বাংলাদেশে মানসিক স্বাস্থ্য সেবার অপ্রতুলতার দরুন মানসিক রোগীর সংখ্যা দিন দিন আশঙ্কাজনকভাবে বাড়ছে। এ ধরনের রোগীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি নেতিবাচক হওয়ায় সমস্যার প্রাথমিক পর্যায়ে অনেকে লজ্জা-দ্বিধা-ভয়ে চিকিৎসা নিতে যান না।

ব্যাপক গণসচেতনতার মাধ্যমে এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ‘বাংলাদেশে জনসমষ্টিভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা  এসব কথা বলেন।

রাজধানীর ব্র্যাক সেন্টারে ব্র্যাক অ্যাডভোকেসির আয়োজনে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এ আলোচনা সভা হয়। ব্র্যাক সেন্টার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আলোচনায় বক্তারা বলেছেন, এ দেশের জনস্বাস্থ্যের ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য বরাবরই উপেক্ষিত, আমাদের জাতীয় মানসিক স্বাস্থ্যনীতিও নেই। আমাদের জাতীয় বাজেটের দশমিক পাঁচ ভাগেরও কম বরাদ্দ মেলে এ খাতে। কিন্তু জনগণের বেশির ভাগই অসচেতন। তারা মানসিক সমস্যাকে কোনো রোগবালাই হিসেবে গণ্য করে না।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এ অবস্থা থেকে উত্তরণের জন্য জনগোষ্ঠীভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা চালু করা, সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং এই সেবায় সমমনা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর সমন্বিত কার্যক্রমের ওপর আলোচকেরা গুরুত্ব আরোপ করেন।

এ আলোচনায় সঞ্চালক ছিলেন ব্র্যাক কমিউনিকেশনস-এর সিনিয়র অ্যাডভাইজার আফসান চৌধুরী। উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৩
প্রেস বিজ্ঞপ্তি/এসএফআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad