ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্যসেবায় প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৩

ঢাকা: বাংলাদেশে মানসিক স্বাস্থ্যসেবার সুযোগ অপ্রতুল। ফলে এই রোগীর সংখ্যা দিন দিন আশঙ্কাজনকভাবে বাড়ছে।

অপরদিকে এ ধরনের রোগীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি নেতিবাচক হওয়ায় সমস্যার প্রাথমিক পর্যায়ে অনেকেই লজ্জা-দ্বিধা-ভয়ে চিকিৎসা নিতে যান না। সামাজিক গণসচেতনতার মাধ্যমে এই অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকতে হবে রোগীদের প্রতি।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশে জনসমষ্টিভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

ব্র্যাক অ্যাডভোকেসির আয়োজনে  ব্র্যাক কমিউনিকেশনস-এর সিনিয়র অ্যাডভাইজার আফসান চৌধুরীর সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।

বক্তারা বলেন, এ দেশের জনস্বাস্থ্যের ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য বরাবরই উপেক্ষিত, আমাদের জাতীয় মানসিক স্বাস্থ্যনীতিও নেই। আমাদের জাতীয় বাজেটের দশমিক পাঁচ ভাগেরও কম বরাদ্দ মেলে এই খাতে। তদুপরি জনগণের বেশির ভাগই অসচেতন। তারা মানসিক সমস্যাকে কোনো রোগবালাই হিসেবে গণ্যই করে না।

এই অবস্থা থেকে উত্তরণের জন্য জনগোষ্ঠিভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা চালু করা, সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং এই সেবায় সমমনা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর সমন্বিত কার্যক্রমের উপর আলোচকেরা গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা; অক্টোবর ১০, ২০১৩
এমএন/এনএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।