ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ৫ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৩
ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ৫ অক্টোবর

ঢাকা: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ৫ অক্টোবর পালন করবে সরকার।

ওই দিন ছয়মাস থেকে পাঁচ বছর বয়সী সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।



বুধবার সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ছয় থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল ক্যাপসুল এবং এক থেকে পাঁচ বছর বয়সী শিশুকে একটি করে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

ওই দিন সারা দেশে এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কার্যক্রমের আওতায় প্রায় দুই কোটি ১০ লাখেরও বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন।

ভ্রাম্যমান কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল, বিমানবন্দর, রেল স্টেশন, খেয়াঘাট প্রভৃতি স্থানে অবস্থান করবে। দুর্গম এলাকায় রয়েছে বিশেষ ব্যবস্থা।

ক্যাপসুল খাওয়ানোর জন্য নির্দেশনা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের ভরা পেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে। কান্নারত অবস্থায় খাওয়ানো যাবে না। এতে শ্বাসনালীতে যেতে পারে।

‘এ প্লাস’ ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নের মধ্য দিয়ে দেশে ২৪ ভাগ শিশুমৃত্যু রোধ করা সম্ভব উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বছরে দুইবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশুদের রাতকানা, অন্ধত্ব, অপুষ্টি ও বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করা যায়। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে রাতকানা রোগের হার এক ভাগের নিচে নেমে এসেছে।  

রুহুল হক আরো বলেন, ক্যাম্পেইন দিবসে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি ‘জন্মের পর পূর্ণ ছয়মাস শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর জন্য সবাইকে বলুন’ শীর্ষক স্বাস্থ্যবার্তা পৌঁছে দেয়া হবে।

‘এ প্লাস’ ক্যাম্পেইন পর্যালোচনার জন্য ওইদিন প্রতিটি উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক নিয়ন্ত্রণকক্ষ খোলা থাকবে।

গতবার ক্যাম্পেইন চলাকালে ‘কুচক্রী’ মহলের নেতিবাচক প্রচারণার বিরুদ্ধে সাংবাদিকদের অবস্থানের জন্য ধন্যবাদ জানান মন্ত্রী।

তবে ওই ঘটনায় তদন্ত কমিটি সুপারিশ দিলেও কোন ব্যবস্থা না নেওয়ায় সংবাদ সম্মেলনে তোপের মুখে পড়েন তিনি।

বিষয়টি দ্রুত দেখবেন বলে তিনি জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) মুজিবুর রহমান ফকির, স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৩/আপডেট: ১৩০৮ ঘণ্টা, অক্টোবর ০২
এমআইএইচ/এমআইপি/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa