ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

স্তন ক্যান্সার দুরারোগ্য নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৩
স্তন ক্যান্সার দুরারোগ্য নয়

ঢাকা: ‘জেগে উঠুন, জেনে নিন’ এই স্লোগানে ১০ অক্টোবর পালিত হবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে পালিত হবে দিবসটি।



দিবসটি পালন উপলক্ষ্যে মঙ্গলবার রাজধানীর সানরাইজ প্লাজায় বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এনআইসিআরএইচ এর অধ্যাপক ডা. মো. হাবুল্লাহ তালুকদার। আরও বক্তব্য রাখেন লেখক কাজী রোজী, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের প্রফেসর এম এ হাই, আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাহবুব আলম, আইসিএমএইচ এর গাইনি বিভাগের প্রধান প্রফেসর নাজনিন কবির, ক্যান্সার ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক খুরশিদ জাহান মওলা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগের প্রধান প্রফেসর সাবেরা খাতুন প্রমুখ।

মূল বক্তব্যে ডা. মো. হাবুল্লাহ তালুকদার বলেন, ২০০৬ সাল থেকে দেশে সর্বপ্রথম স্তন ক্যান্সারের স্কিনিং শুরু হয়। এরপর থেকে স্তন ক্যান্সারের চিকিৎসা ও সচেতনতা অনেক গুণ বেড়ে গেছে। নারীদের স্তন ক্যান্সারের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম বিশেষ একটি দিনকে বাছাই করে ক্যান্সার সচেতনতা দিবস পালনের উদ্যোগ নেয়। তার ধারাবাহিকতায় ১০ অক্টোবর সারাদেশে বিশেষ ভাবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন করা হবে।

তিনি বলেন, সময়মতো স্তন ক্যান্সার ধরা পড়লে আরোগ্য লাভ করা সম্ভব। এজন্য তিনি নারীদের প্রতি মাসে অন্তত একদিন স্তন পরীক্ষা করিয়ে নেওয়ার আহ্বান করেন। স্তন ক্যান্সারের লক্ষণ দেখা দিলে নিকটবর্তী ডাক্তারের শরণাপন্ন হওয়ারও পরামর্শ দেন তিনি।

১০ অক্টোবর বৃহস্পতিবার স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষ্যে রাজধানীর শাহবাগ থেকে একটি র‌্যালি বের করা হবে। এছাড়া ওই দিন বিকেল ৪টায় রবীন্দ্র সরোবরে নারী সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। ১০ অক্টোবর দেশের সব অফিস আদালত ও ব্যক্তি পর্যায়ে গোলাপী পোশাক, গোলাপী ফিতা ধারণ করার আহ্বান জানান ডা. মো. হাবুল্লাহ তালুকদার।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৩
এসএম/আরআই/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa