ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

স্বাস্থ্য

‘মাই হেলথ’ স্বাস্থ্য সেবার নতুন উদ্যোগ ব্যাংকক হসপিটালের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৩
‘মাই হেলথ’ স্বাস্থ্য সেবার নতুন উদ্যোগ ব্যাংকক হসপিটালের

ঢাকা: ই-মেডিসিন, টেলিমেডিসিন ও গুরুতর রোগী স্থানান্তরসহ রোগীর বর্তমান ও অতীত স্বাস্থ্যতথ্য সঠিক ও সুন্দরভাবে লিপিবদ্ধ রেখে আধুনিক প্রযুক্তি ও দক্ষ চিকিৎসকদের সমন্বয়ে বাংলাদেশে শুরু হলো ‘মাই হেলথ’-এর নতুন কার্যক্রম।
 
সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ব্যাংকক হসপিটাল ইনফরমেশন অফিসের উদ্যোগে ‘মাই হেলথ’র কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।



উদ্বোধনী বক্তব্যে মাই হেলথের চেয়ারম্যান ডা. শক্তি রঞ্জন পাল বলেন, ‘বাংলাদেশে এই প্রথম মাই হেলথ কার্যক্রমের মাধ্যমে হেলথ প্রোফাইল তৈরির কাজ শুরু করেছে ব্যাংকক হসপিটাল, যা সাধারণ মানুষের স্বাস্থ্যতথ্য সব সময় সঠিক ও সুন্দরভাবে লিপিবদ্ধ রাখবে।

তিনি বলেন, ‘মাই হেলথ’ এমন এক প্রকল্প, যা সেবাগ্রহীতার হেলথ প্রোফাইল তৈরি করে জরুরি স্বাস্থ্যসেবা গ্রহণ, রোগ প্রতিরোধ এবং সর্বোপরি জীবনযাত্রার মান উন্নয়নে সহযোগিতা করবে। ’

হেলথ প্রোফাইল তৈরির গুরুত্ব সম্পর্কে ডা. নীলাঞ্জন সেন বলেন,  ‘স্বাস্থ্যসেবার যে কোনো পর্যায়ে প্রত্যেক রোগীর বর্তমান ও অতীত স্বাস্থ্যতথ্য সঠিক সুন্দরভাবে লিপিবদ্ধ থাকা জরুরি। এর অভাবে রোগী ও চিকিৎসক উভয়ে চিকিৎসা সেবা গ্রহণ ও প্রদানে জটিলতার সম্মুখীন হন, যা উভয় পক্ষের অসন্তুষ্টির কারণ ঘটায়। ‘মাই হেলথ’ একটি সামগ্রিক, প্রতিরোধমূলক, নিরাময়মূলক এবং পুনর্বাসনমূলক চিকিৎসাসেবা গ্রহণে গ্রাহককে সহায়তা করছে। ’

ডা. নীলাঞ্জন সেন আরো বলেন, ‘মাই হেলথের নিয়মিত সেবাগুলো হলো- হেলথ প্রোফাইল তৈরি, হেলথ প্রোফাইল পর্যালোচনা, হেলথ প্রোফাইল আপডেট করা, রেফারাল স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্যবিষয়ক সেমিনার। ’

তিনি বলেন, আমরা শিগগিরই ই-মেডিসিন, টেলিমেডিসিন ও গুরুতর রোগী স্থানান্তর চালু করবো। ’    
 
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- মাই হেলথের সিইও ড. শাহ সিরাজি, মাই হেলথের ব্যবস্থাপনা পরিচালক ডা. নীলাঞ্জন সেন, বিএফইউজের মহাসচিব।

আরো উপস্থিত ছিলেন মাই হেলথের প্রজেক্ট ডিরেক্টর ডা. রেজা আহমদ, মার্কেটিং ডিরেক্টর সামসুল আরেফিন,  মার্কেটিং ম্যানেজার রয় তাতিয়ানা, এশিয়া প্যাসিফিক রিজিয়নের মার্কেটিং এক্সিকিউটিভ (ব্যাংকক হসপিটাল, থাইল্যান্ড) ফয়সাল আনোয়ার, মার্কেটিং এক্সিকিউটিভ সালেহীন খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৩
এনএম/এফআইএস/এসএটি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa