ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্ব হার্ট দিবস পালন করবে হার্ট ফাউন্ডেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৩
বিশ্ব হার্ট দিবস পালন করবে হার্ট ফাউন্ডেশন

ঢাকা: ‘হার্টকে সুস্থ রাখার পথচলা শুরু হোক শৈশব থেকেই’ এ স্লোগান নিয়ে জনসাধারণের মধ্যে হৃদরোগের কারণ ও ঝুঁকি সম্পর্কে সচেতনতা বাড়াতে রোববার বিশ্ব হার্ট দিবস পালন করবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও ইউনাইটেড ফোরাম এগেইনস্ট টোব্যাকো যৌথভাবে এ কর্মসূচি পালন করবে।

শনিবার এ উপলক্ষে সিরডাপ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে কর্মসূচি সম্পর্কে জানান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী।

এতে জানানো হয়, মিরপুরে হার্ট ফাউন্ডেশন কার্যালয়ে রোববার ১০টায় বিশ্ব হার্ট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য প্রতি মন্ত্রী ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির এবং নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সাধারণ কিছু নিয়ম, যেমন- স্বাস্থ্যসম্মত খাবার, শারীরিকভাবে সক্রিয় থাকা, তামাক ও তামাকজাতীয় দ্রব্য গ্রহণ না করা, নিয়মিত রক্তচাপ ও ডায়াবেটিক পরিমাপ করা হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

এতে জানানো হয়, প্রতিবছর বিশ্বে ১ কোটি ৭৩ লাখ লোক হৃদরোগজনিত কারণে মারা যান। যার শতকরা ৮০ ভাগই স্বল্প ও মধ্য আয়ের দেশের। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ৪০ হাজার মানুষের মধ্যে জরিপে বেশির ভাগ হৃদরোগই নিয়ন্ত্রণ, নিরাময় ও পরিবর্তন যোগ্য বলে জানায়।

অনুষ্ঠানে উপস্থিত হৃদরোগে আক্রান্ত রোগীরা দীর্ঘ দিন ধরে ধূমপানের কারণে মারাত্মকভাবে হৃদরোগে আক্রান্ত হয়েছেন। এতে তারা সবাই শারীরিক, মানসিক ও আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন জানিয়ে, সবাইকে ধূমপান থেকে বিরত থাকার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৩
এমএমএস/এএ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।