ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

স্বাস্থ্য

সৌন্দর্য ও লাবণ্যতা ধরে রাখার উপায়

মোঃ আজিবুর রাহমান রাজিব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৩
সৌন্দর্য ও লাবণ্যতা ধরে রাখার উপায়

ঢাকা: প্রতিটি মানুষ তার সৌর্ন্দয্য ও লাবণ্যতা ধরে রাখতে চায় কিন্তু কোন মানুষ তার যৌবন ও সৌন্দর্য বয়সের ফ্রেমে ধরে রাখতে পারে না। কিন্তু বয়স বারার সঙ্গে সঙ্গে যৌবনের সৌন্দর্য ও লাবণ্য অনেকটাই ধরে রাখা সম্ভব।



বিভিন্ন বৈজ্ঞানিক বিশ্লেষণে দেখা যায়, ফ্রি রেডিকেল শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর কারণ ফ্রী রেডিকেল শরীরের কোষ নষ্ট করে দেয়। এর ফলে চেহারায় দ্রুত বয়সের ছাপ পরে যায়। এছাড়া হৃদরোগ, ক্যানসার ও অন্যান্য মারাত্মক রোগ হতে পারে। শরীর যখন খাবারকে ভাঙতে থাকে বা হজম করতে থাকে তখন ফ্রী রেডিকেল তৈরি হয়।

এছাড়া ধূমপান, রেডিয়েশন ও অন্যান্য প্রাকৃতিক কারণেও শরীরে ফ্রী রেডিকেল তৈরি হতেপারে। এই ফ্রি রেডিকেলের প্রভাবেই আমাদের শরীরে ধীরে ধীরে সৌন্দর্য ও লাবণ্যতা নষ্ট করে দেয়। যাদের শরীরে যত বেশি ফ্রি রেডিকেল তৈরি হয় তত দ্রুত চেহারায় বয়সের ছাপ পরে যায়।

কিন্তু এই ফ্রি রেডিকেল নিষ্ক্রিয় করার জন্য শরীরে এন্টিঅক্সিডেন্টে তৈরি হয়। এই এন্টিঅক্সিডেন্টের কাজ হল অক্সিডেশন রিডাকশন রিয়াকশনের মাধ্যমে ফ্রী রেডিকেল নষ্ট করে দেওয়া।  

বিভিন্ন প্রকার ফলমূল শাকসবজি ও অন্যান্য খাবারে এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যার তালিকা নিচে দেওয়া আছে। এই এন্টিঅক্সিডেন্ট যুক্ত শাকসবজি, ফলমূল শুধু ফ্রি রেডিকেলই নষ্ট করে না সাথে সাথে ক্যান্সার, হৃদরোগ, পারকিনসন, আলযেইমার রোগ হওয়ার ঝুঁকি অনেক অংশে কমিয়ে দেয়।

এন্টিঅক্সিডেন্টে যুক্ত খাবারে উচ্চ মাত্রায় ফাইবার থাকে এছাড়া অধিক মাত্রায় ভিটামিন ও মিনারেল আছে কিন্তু চর্বি এবং কলেস্ট্রলের মাত্রা অনেকে অংশে কম থাকে।

তাই দেখা যাক কোন কোন খাবারে বেশি মাত্রায় এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায়।

এন্টিঅক্সিডেন্টয়ের তালিকা এবং এর উৎস নিচে দেওয়াহল:
ভিটামিন সিঃ ভিটামিন সি খুব ভাল এন্টিঅক্সিডেন্ট, বিভিন্ন প্রকার Berries বা জাম যেমন Blue berries, Black berries, Respberries, Strawberries। এছারা সবুজ শাকসবজি, টমেটো, ব্রক্লি, আনারস, আম, পেয়ারা, পেপে,  গোল মরিচ ইত্যাদি।

ভিটামিন ইঃ ভেজিটেবল অয়েল যেমন অলিভ অয়েল, সয়াবিন অয়েল, করন অয়েল, কুটন সিড অয়েল, সানফ্লওয়ার অয়েল। এছারা বাদাম, গম, মিষ্টি আলু এবং অন্যান্য গাড় সবুজ শাক সবজি।

সেলেনিয়াম (Selenium): মুরগি, ডিম, রসুন, মাছ, পিয়াজ, সামুদ্রিক মাছ এছাড়া অন্যান্য বেশিরভাগ শাকসবজিতে সেলেনিয়াম পাওয়া যায়।

বেটা ক্যারোটিন (Beta carotene): বিভিন্ন প্রকার কমলালেবু, লাল শাকসবজি হলুদ শাকসব্জি, সবুজ শাকসব্জি ও ফলমূল যেমন ব্রক্লি, মিষ্টি আলু, লাল মরিচ, হলুদ মরিচ, গাজর, আম ইত্যাদি।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৩
কেএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa