ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

লিভার রোগের মূলে হেপাটাইটিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৩
লিভার রোগের মূলে হেপাটাইটিস

ঢাকা: লিভার রোগের প্রধান কারণ হেপাটাইটিস। বাংলাদেশের ৪.৪ থেকে ৭.৮ ভাগ লোক দেহে হেপাটাইটিস ভাইরাসের জীবানু বহন করে।

এর মধ্যে লিভার ক্যান্সারের জন্য হেপাটাইটিস বি ভাইরাস ২৫-৫০ ভাগ ও লিভার সিরোসিসের জন্য ৪১ ভাগ দায়ী বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

রোববার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে হেপাটোলজি সোসাইটি আয়োজিত প্রেস কনফারেন্সে বিশেষজ্ঞ চিকিৎসকরা এ তথ্য তুলে ধরেন।
 
জাতীয় অধ্যাপক অধ্যাপক এম আর খান বলেন, হেপাটাইটিস ‘বি’ এবং ‘সি’ ভাইরাসে আক্রান্ত রোগীগুলো দীর্ঘমেয়াদী লিভার, সিরোসিস, লিভার ফেইলিওর, লিভার ক্যান্সারের মতো দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। এতে মৃত্যু হতে পারে।
 
তিনি বলেন, জন্ডিস নিয়ে যারা হাসপাতালে আসে তাদের শতকরা ৪৩ ভাগ হেপাটাইটিস ‘ই’ ভাইরাস জনিত, শতকরা ২২ ভাগ হেপাটাইটিস ‘বি’, শতকরা ৮ ভাগ হেপাটাইটিস ‘এ’ এবং ৩ ভাগ হেপাটাইটিস ‘সি’ ভাইরাস জনিত এবং শতকরা ২৪ ভাগ অন্যান্য কারণ দ্বারা আক্রান্ত।
 
তিনি আরো বলেন, যৌনকর্মীদের মধ্যে শতকরা ৯.৭ ভাগ, যারা শিরায় মাদকাসক্ত তাদের মধ্যে শতকরা ৮.০ ভাগ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত। শিশুদের মধ্যে শতকরা ১৫.৪, পলি চিকিৎসকদের মধ্যে শতকরা ৩৫.৫ ভাগ হেপাটাইটিস বি ভাইরাস বহন করে।

হেপাটাইটিস বি ভাইরাস বহনকারীদের মধ্যে শতকরা ৪০ ভাগ দীর্ঘমেয়াদী হেপাটাইটিস  এবং শতকরা ৪১ ভাগ লিভার সিরোসিসে ভোগে।
 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সারা বিশ্বে প্রায় ১৭০ মিলিয়ন লোক হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত । বাংলাদেশে ১% লোকের দেহে সি ভাইরাসের জীবানু রয়েছে।
 
তিনি বলেন, হেপাটাইটিস বি ভাইরাসের টিকা সর্বত্র পাওয়া যায়। যে কোনো বয়সীরা এই টিকা নিলে বি ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

কিন্তু সি ভাইরাসের কোনো টিকা এখনো আবিষ্কার হয়নি। তাই সচেতনতা ছাড়া এ থেকে মুক্তি পাওয়ার কোনো পথ নেই।
 
বঙ্গবন্ধু মেডিকেল কলেজের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান এ কে এম মোরশেদ আলম বলেন, সম্প্রতি নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার থানার এক পরিসংখ্যানে দেখা গেছে, যারা গ্রামের নিভৃত পল্লীতে বাস করে তাদের মধ্যে শতকরা ৪.৮১ ভাগ লোক হেপাটাইটিস বি ভাইরাস বহন করে।

গাজীপুরেরর মাওনা থানার ওপর এক পরিসংখ্যানে দেখা যায়, গ্রামের শতকরা ০.৫ ভাগ লোক হেপাটাইটিস ‘সি’ বহন করে।  
 
চিকিৎসকরা জানান, দূষিত রক্ত, সিরিঞ্জ ও অনৈতিক মেলামেশা ইত্যাদির মাধ্যমে হেপাটাইটিস বি ও সি ভাইরাস ছড়ায়।
 
হেপাটোলজি সোসাইটির সভাপতি মোবিন খান সভাপতিত্বে অনুষ্ঠানে আরা উপস্থিত ছিলেন, বারডেম হাসপাতালের লিভার বিশেষজ্ঞ গোলাম আজম, বিএসএমএমইউএ’র সহযোগী অধ্যাপক কাহীনুল আলম ও গোলাম মোস্তফা, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ আবু সাইদ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৩
এডিআর/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।