ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

তামাক পণ্য বন্ধে একমত ১০ দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৩
তামাক পণ্য বন্ধে একমত ১০ দেশ

ঢাকা: দক্ষিণ এশিয়ার দশটি দেশ ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্য বন্ধে হয়েছেন। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, শ্রীলংকার প্রতিনিধিরা মানবদেহের জন্য ক্ষতিকারক এই তামাকজাত পণ্যের ব্যবহার বন্ধে মত দেন।

বৈঠকে ২০০৩ সালে গৃহীত ‘হু ফ্রেমওয়ার্ক কনভেনশন অব টোবাক্কো কনট্রোল’ (হু এফসিটিসি) নীতিমালা বাস্তবায়নের নানা দিক নিয়ে আলোচনা করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এবং দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়ে সঙ্গে যৌথভাবে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় ২৬ জুলাই দিল্লিতে এই বৈঠকের আয়োজন করে। বৈঠকে ভুটান, মিয়ানমার, মালদ্বীপ এবং তিমোর লেস্তে থেকেও প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।

ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্যের মধ্যে রয়েছে- পানের সুপারি, জর্দা ইত্যাদি। এগুলো বিভিন্ন উপায়ে মানুষ গ্রহণ করে থাকে যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝূঁকিপূর্ণ।  

এছাড়া এ অঞ্চলের দেশগুলোর মধ্যে তামাক বিরোধী নান‍া পদক্ষেপ বাস্তবায়নে বিবিধ সমস্যা নিয়ে আলোচনা করা হয়। তামাকজাত পণ্যের ব্যবসা বন্ধে নতুন গৃহীত প্রটোকল বাস্তবায়নে সচেতনতা বৃদ্ধি করার কথাও উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৩
সম্পাদনা: কবির হোসেন, এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।