ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বুধবার জাতীয় ইএনটি হাসপাতাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
বুধবার জাতীয় ইএনটি হাসপাতাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ঢাকা: বুধবার জাতীয় ইএনটি ইনস্টিটিউট হাসপাতালের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় এ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

 

বধিরতা প্রতিরোধ ও উন্নত মেধার অঙ্গীকার নিয়ে রাজধানীর তেজগাঁও স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে অবস্থিত নাক কান গলা রোগের এ বিশেষায়িত হাসপাতালটির যাত্রা শুরু হচ্ছে।

প্রতিষ্ঠানটির একটি প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশের প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ বিভিন্ন মাত্রার বধিরতায় ভুগছেন। এর মধ্যে প্রায় ৩০ লাখ জনগোষ্ঠীর রয়েছে মারাত্মক বধিরতা। দেশে বিভিন্ন ক্যান্সার রোগে আক্রান্ত রোগীদের প্রায় এক তৃতীয়াংশ ভুগছেন হেড-নেক (মাথা ও গ্রীবা অঞ্চল) ক্যান্সারে। অথচ দেশে নাক কান গলা ও হেড-নেক সার্জারি বিষয়ের বিশেষজ্ঞের সংখ্যা খুবই অপ্রতুল।

এ পরিস্থিতির মোকাবেলায় সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২৫০ শয্যা এবং ১২তলা ভবন বিশিষ্ট প্রকল্পটির প্রথম পর্যায়ে ১০০টি শয্যা ও ৮ম তলা ভবন নিয়ে কাজ শুরু করতে প্রতিষ্ঠানটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাউন্ড হিয়ারিং ২০৩০ বা ২০৩০ সালের মধ্যে সুস্থ শ্রবণ ক্ষমতা অর্জনের লক্ষ্যে প্রণীত কর্মসূচি বাস্তবায়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় একটি জাতীয় কর্মপন্থা গ্রহণ করে। এ লক্ষ্য অর্জনের জন্য একটি ‘এপেক্স বডি’ হিসেবে জাতীয় ইএনটি ইনস্টিটিউট অবদান রাখবে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এ ইনস্টিটিউটটি হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার সংশ্লিষ্ট বিষয়ে সরকারি পরিচালনাধীন সবচেয়ে বড় কেন্দ্র। এ ইনস্টিটিউট প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার সঙ্গে প্রাইমারি ইয়ার কেয়ার বা প্রাথমিক কানের পরিচর্যাও নিশ্চিত করবে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি উর্ধ্ব শ্বাসতন্ত্রের ও মধ্যকর্ণের সংক্রমণ এবং শব্দ দূষণজনিত বধিরতা নিয়ন্ত্রণে কাজ করবে।

অটোলজি (কর্ণতন্ত্র), রাইনোলজি (নাসিকাতন্ত্র), ল্যারিংগোলজি (স্বরতন্ত্র), হেড-নেক সার্জারি ও শিশু নাক কান গলা রোগ- এ পাঁচটি উপ-বিভাগসহ ৪টি বিশ্বমানের প্রযুক্তি নির্ভর অত্যাধুনিক অপারেশন থিয়েটার নিয়ে এ প্রতিষ্ঠান বিশেষায়িত চিকিৎসা সেবা প্রদান শুরু করবে যা দেশে প্রথম।

বিশেষজ্ঞ পর্যায়ের প্রশিক্ষণের জন্য এখানে অডিওলজি (শ্রবণ শক্তি পরিমাপ ও ক্রটি নির্ণয়কারী পরীক্ষাসমূহ) এবং স্পিচ থেরাপি’র ওপর প্রাতিষ্ঠানিক কোর্সের আয়োজন করা হবে। থাকবে আইসিইউ আধুনিক ভেসটিবুলোমেট্রি (অন্তকর্ণের ভারসাম্য নির্ণয়কারী পরীক্ষা), স্লিপ ল্যাবরেটরি, ভার্টিগো ক্লিনিক ও বিশেষজ্ঞদের দক্ষতা বৃদ্ধি করার জন্য স্কিল ল্যাবরেটরি ব্যবস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ড. আ ফ ম রুহুল হক এমপি, প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সমাজ কল্যাণ বিষয়ক মাননীয় উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) ডা. মুজিবুর রহমান ফকির এমপিসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সদস্য এবং দেশের প্রখ্যাত নাক কান গলা বিশেষজ্ঞ ও দেশের খ্যাতনামা চিকিৎসকরা উপস্থিত থাকবেন বলেও বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
এমআই/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।