ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

উপজেলা পর্যায়ে উন্নত চিকিৎসা যন্ত্রপাতি বিতরণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
উপজেলা পর্যায়ে উন্নত চিকিৎসা যন্ত্রপাতি বিতরণ শুরু

ঢাকা: স্বাস্থ্যসেবা উন্নয়নে সরকারিভাবে জেলা ও উপজেলা পর্যায়ে আইসিইউ যন্ত্রপাতি ও পেশেন্ট বেড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

মঙ্গলবার তেজগাঁও কেন্দ্রীয় ঔষধাগারে আয়োজিত এক অনুষ্ঠানে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক।



উন্নত চিকিৎসায় মোট নয় ধরনের যন্ত্রপাতি বিতরণ করার উদ্যোগ নিয়েছে সরকার। এসব যন্ত্রপাতি ক্রয়ে ব্যয় হচ্ছে ৬০ কোটি টাকা। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে বিতরণ করা হচ্ছে ২ হাজার ৩৮৮টি পেশেন্ট বেড।

এছাড়াও প্রয়োজনের কথা বিবেচনা করে জেলা ও উপজেলা পর্যায়ে ২৫টি আল্ট্রাসনোগ্রাম মেশিন, ১৭০টি ইসিজি মেশিন সিক্স চ্যানেল, ২৫টি পালস অক্সিমিটার, ৫০টি আইসিইউ বেড, ৪৫টি সি আর্ম মেশিন, ৫০টি আইসিইউ ভেন্টিলেটর, কার্ডিয়াক চিকিৎসার জন্য ৫০টি মাল্টি প্যারামিটার পেশেন্ট মনিটর ও ৫০টি সিরিঞ্জ পাম্প বিতরণ করা হচ্ছে।

চলতি জুন মাসের ৩০ তারিখের মধ্যে যন্ত্রপাতি সরকারের কাছে চলে আসবে এবং আগামী দুই মাসের মধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব উন্নত যন্ত্রপাতি হাসপাতালগুলোতে সঠিকভাবে ব্যবহার, রক্ষণাবেক্ষণ ও উপযুক্ত চিকিৎসক, নার্স, স্টাফদের এসব যন্ত্রপাতি পরিচালনায় সিভিল সার্জনদের প্রতি নির্দেশ দেন তিনি।
সরকারি এসব যন্ত্রপাতির ব্যবহার না করে কোনো অজুহাতে, বেসরকারি ক্লিনিকে রোগীকে পাঠানো হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির বলেন, “মাঠ পর্যায়ে উন্নত চিকিৎসার জন্যে ৬০ কোটি টাকার যন্ত্রপাতি বিতরণ করা হচ্ছে। ”

এসব যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ ও ব্যবহারের প্রতি গুরুত্ব আরোপ করে স্বাস্থ্য খাতে বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মোহাম্মদ শেফায়েত উল্লাহ এসব যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে দায়িত্বশীল চিকিৎসকদের নৈতিক ও সৎ হতে হবে বলে উল্লেখ করেন।
 
বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা জুন ১৮, ২০১৩
এমএন/সম্পাদনা: আসিফ ‍আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।