ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

ঢাকায় দক্ষিণ এশীয় লিভার বিশেষজ্ঞদের আর্ন্তজাতিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মে ১৯, ২০১৩

ঢাকা: রাজধানীর রূপসী বাংলা হোটেলে দক্ষিণ এশীয় লিভার বিশেষজ্ঞদের দু’দিন ব্যাপী আর্ন্তজাতিক সম্মেলন শুরু হয়েছে।

সম্মেলনের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (প্রাক্তন পিজি) উপাচার্য ডা. প্রাণ গোপাল দত্ত।


 
রোববার দুপুরে তিনি এ সম্মেলনের উদ্বোধন করেন। এতে বাংলাদেশ নেপাল, ভুটান, ভারত, পাকিস্তান, মায়ানমার ও শ্রীলংকার চার শতাধিক লিভার ও মেডিসিন বিশেষজ্ঞ অংশ নিয়েছেন।
 
প্রাণ গোপাল দত্ত বলেন, “দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রোগ সংক্রমণের ধরন প্রায় একই। তাই লিভার বিশেষজ্ঞতার এ সম্মেলনে প্রযুক্তি ও ভাবের আদান প্রদানের মাধ্যমে সবগুলো দেশেই সমানভাবে উপকৃত হবে। ”
 
এসময় তিনি আয়োজক সংগঠনের ‍উদ্দেশ্যে বলেন, “হোটেলে সম্মেলন না করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে করা হলে বেশি সুফল পাওয়া যেতো। ”
এখানে এ ধরনের আয়োজন করা হলে তিনি সব সহযোগিতা দিতে প্রস্তুত আছেন বলেও জানান।
 
গত বছরের অক্টোবর মাসে গঠিত হয় সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভার (এসএএএসএল)।
সংগঠনটির উদ্যোগে প্রথম আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে বাংলাদেশে। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে ২০১৪ সালে মিয়ানমারে ও ২০১৫ সালে নেপালে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান পরামর্শক (মেডিসিন) মেজর জেনারেল রবিউল হোসাইন।

এতে সভাপতিত্ব করেন, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভার এর প্রেসিডেন্ট অধ্যাপক সেলিমুর রহমান। বক্তব্য রাখেন,  এসএএএসএল’র মহাসচিব অধ্যাপক সিবারাম প্রসাদ সিংহ, অ্যাসোসিয়েশন ফর দি স্ট্যাডি অব দি লিভার এর সাধারণ সম্পাদক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), ভাইস প্রেসিডেন্ট ডা. ফারুক আহম্মেদ, ট্রেজারার ডা. ফজল করিম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, মে ১৯, ২০১৩
ইএস/সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa