ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ভারতে ডায়েরিয়া প্রতিরোধ টিকা আবিষ্কার

নয়াদিল্লি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, মে ১৮, ২০১৩

নয়াদিল্লি: ভারতে প্রথমবারের মতো ‘রোটাভ্যাক’ নামের ডায়েরিয়া প্রতিরোধ টিকা আবিষ্কৃত হয়েছে।

জৈব-প্রযুক্তি দপ্তরের সেক্রেটারি কে বিজয় রাঘবন বলেন, ‘এ টিকা আবিষ্কারের ফলে রোটাভাইরাসজনিত ডায়েরিয়ার কারণে শিশুমৃত্যুর হার কমানো যাবে।



উন্নয়নশীল দেশগুলোতে প্রতিবছর ডায়েরিয়ার কারণে বহু শিশুর মৃত্যু হয়। আর ভারতে ডায়ারিয়ার কারণে ১ লক্ষ শিশুর জীবনহানি ঘটে প্রতিবছর। জন্মের পর থেকে প্রথম এক বছরে রোটাভাইরাস ডায়ারিয়ার ক্ষেত্রে নতুন আবিষ্কৃত এ টিকা অর্ধেকেরও বেশি, অর্থাৎ প্রায় ৫৬ শতাংশ প্রকোপ কমাবে।

একইসঙ্গে দু’বছর বয়স পর্যন্ত এটি ভাইরাস প্রতিরোধে সক্ষম হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়েছে।

এছাড়া তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার পর রোটাভ্যাকের দারুণ সুফল পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে।

ভারতে এই কার্যকরী ভ্যাকসিনটির ব্যবহারের ক্ষেত্রে রেজিস্ট্রেশন ও লাইসেন্স পাওয়া গেলে বাজারে প্রচলিত রোটাভাইরাস ভ্যাকসিনগুলোর চেয়ে এটি আরও উপযোগী ও সুলভ হবে বলে ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এল্লা আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, জৈব-প্রযুক্তি দপ্তর এবং হায়েদরাবাদ ভিত্তিক কোম্পানি ‘ভারত বায়োটেক’-এর ১৮ বছরের যৌথ গবেষণার পর এই রোটাভ্যাক ভ্যাকসিন বা টিকা আবিষ্কৃত হয়। এটি স্বল্প মূল্যে পাওয়া যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জনা গেছে।
 
বাংলাদেশ সময় : ১৭১৯ ঘণ্টা, মে ১৮, ২০১৮
ভাস্কর/সম্পাদনা: মাহমুদুল ইসলাম, নিউজরুম এডিটর, এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa