ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

‘দেশেই লিভারের পর্যাপ্ত চিকিৎসা রয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, মে ১৭, ২০১৩
‘দেশেই লিভারের পর্যাপ্ত চিকিৎসা রয়েছে’

ঢাকা: লিভার সংক্রান্ত সব ধরনের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা বাংলাদেশেই রয়েছে বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার বাংলাদেশের সভাপতি অধ্যাপক সেলিমুর রহমান।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ভিআইপি কনফারেন্স লাউঞ্জে দক্ষিণ এশিয়ার দেশ সমূহের লিভার বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে প্রাক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।



সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৮-১৯ মে ঢাকায় দ. এশিয়ার দেশগুলোর লিভার বিষয়ক প্রথম আন্তর্জতিক এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই দিনব্যাপী এ সম্মেলনের বিভিন্ন অধিবেশনে লিভার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন দ. এশিয়ার বিশিষ্ট লিভার বিশেষজ্ঞরা। এতে দ. এশিয়ার ৪’শ এর বেশি নবীন ও বিশেষজ্ঞ চিকিৎসক অংশ নেবেন। ”

সেলিমুর রহমান তার বক্তব্যে বলেন, “লিভার সংক্রান্ত সব ধরনের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে বাংলাদেশ। এমনকি উন্নত দেশগুলোর তুলনায় কম খরচে এসব রোগের ওষুধ পাওয়া যায়। এ কারণে উন্নত দেশগুলো আমাদের দেশ থেকেই ওষুধ সংগ্রহ করে। ”

তিনি আরও বলেন, “দ. এশিয়ার জনগণের একটি বিরাট অংশ হেপাটাইটিস বি এবং সি রোগে আক্রান্ত। এছাড়া ফ্যাটি লিভার ও লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যাও কম নয়। সে কারণে দ. এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে স্বাস্থ্যসহ সকল বিষয়েই উন্নয়ন করার উদ্দেশ্যকে সামনে রেখে এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বৈজ্ঞানিক সম্মেলন থেকে প্রাপ্ত সুপারিশ এ অঞ্চলের জনগণের লিভার রোগের উন্নত চিকিৎসায় প্রয়োগ করা যাবে। ’

বাংলাদেশে হেপাটাইটিস বি আক্রান্ত রোগীর সংখ্যা এরইমধ্যে ১০ থেকে ৫.৪ ভাগে নেমে এসেছে বলেও জানান তিনি।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সহ-সভাপতি ডা. ফারুক আহম্মেদ, কোষাধ্যক্ষ ডা. ফজলে করিম ও বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডা. কেএমজে জাকি প্রমুখ।


বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, মে ১৭, ২০১৩
জেপি/এটি/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa