ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

বাংলাদেশে শিশু মৃত্যুহার ভারতের তুলনায় কম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মে ৭, ২০১৩
বাংলাদেশে শিশু মৃত্যুহার ভারতের তুলনায় কম

ঢাকা: ভারতের তুলনায় বাংলাদেশে শিশু মৃত্যুর হার কম। ভারতে প্রতিবছর জন্মের ২৪ ঘণ্টার মধ্যে যেখানে মারা যায় ৩ লাখ শিশু সেখানে বাংলাদেশে মারা যায় মাত্র দুই হাজার ৮শ শিশু।

আন্তর্জাতিক শিশু বিষয়ক দাতব্য সংস্থা সেইভ দ্য চিল্ড্রেনের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটির বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যমগুলোতে এ খবর প্রকাশ কর‍া হয়েছে।

১৮৬টি দেশে জন্মের প্রথম দিনেই শিশু মৃত্যুর ওপর জরিপ চালিয়ে এ প্রতিবেদন করেছে। স্টেট অব দ্য ওয়ার্ল্ড’স মাদার রিপোর্ট’ নামক প্রতিবেদনটি অনুসারে বিশ্ব জনসংখ্যার ২৪ শতাংশ ধারণকারী এশিয়ায় জন্মের প্রথম দিনেই মৃত শিশুর হার ৪০ শতাংশ। আর বিশ্বের শিশু মৃত্যুর ২৯ শতাংশ ঘটে ভারতে।

ভারতে প্রতি বছর জন্মের ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৩লাখ নবজাতক নানা প্রকার ইনফেকশন আর অন্যান্য প্রতিরোধযোগ্য রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে থাকে। এর জন্য রাজনৈতিক সদিচ্ছা আর সঙ্কট মোকাবিলার জন্য তহবিলের অভাবকেই দায়ী করা হয়েছে সেইভ দ্য চিল্ড্রেনের প্রতিবেদনে।

দাতব্য সংস্থাটির আঞ্চলিক পরিচারল মাইক নোভেল এ প্রসঙ্গে বলেন, “উন্নতি হচ্ছে তা ঠিক কিন্তু তবু প্রতিদিন প্রতিরোধযোগ্য কারণে ভারত, বাংলাদেশ আর পাকিস্তানে এক হাজারের অধিক শিশু জন্মের সঙ্গে সঙ্গেই মারা যাচ্ছে। ”

শিশু মৃত্যু-হার বৃদ্ধির জন্য সংস্থাটি তিনটি মূল কারণ শনাক্ত করেছে-গর্ভকালীন জটিলতা, সময় পূর্ণ হওয়ার আগে শিশুর জন্ম এবং রোগ সংক্রমণতা।

তবে শিশু জন্মের সময় প্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীর সহজলভ্যতা ও পদক্ষেপ গ্রহনের মাধ্যমে এই মৃত্যুহার ৭৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব বলে জানান মাইক নোভেল।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, মে ০৭, ২০১৩
সম্পাদনা: বুশরা ফারিজমা হুসাইন ও শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa