ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

মৃগী রোগ সারাবে আইপিএস কোষ

জেড এম আবুসিনা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, মে ৪, ২০১৩
মৃগী রোগ সারাবে আইপিএস কোষ

ঢাকা: মৃগীরোগ সারাতে ইনডিউসড প্লুরিপোটেন্ট স্টেম সেল বা আইপিএস কোষ ব্যবহার করছেন একদল জাপানি গবেষক। যে সব স্নায়ুকোষ মৃগীরোগে আক্রান্ত হয়েছে, সে কোষগুলোর পুনরায় বংশবৃদ্ধির ক্ষেত্রে আইপিএস কোষের পরীক্ষামূলক ব্যবহার হচ্ছে।

গবেষক দলটি বলেছেন, ঔষধ দিয়ে সারিয়ে তোলা কষ্টসাধ্য রোগটির ক্ষেত্রে তাদের এই নতুন আবিষ্কার যুগান্তকারী ভূমিকা রাখতে পারে।

মৃগীরোগ একটি স্নায়বিক অবস্থা যা থেকে মানুষ আকস্মিক মুর্ছা ও হৃদরোগে আক্রান্ত হতে পারেন। আক্রান্ত ৩০ শতাংশ রোগীর ক্ষেত্রে ঔষধ কোনো ভূমিকা রাখতে পারে না।

ফুকুওকা বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য প্রতিষ্ঠান ত্বক কলা থেকে এ আইপিএস কোষ প্রস্তুত করে। বিজ্ঞানীরা তাদের গবেষণায় দেখেছেন কিভাবে মৃগীরোগের বিস্তার ঘটে থাকে।

মৃগী রোগাক্রান্ত স্নায়ুকোষের এক পরীক্ষায় দেখা গেছে, তাদের বৈদ্যুতিক সংকেতে সাড়া দেয়ার ক্ষমতা কমে যায়। ইনডিউসড প্লুরিপোটেন্ট স্টেম সেল বা আইপিএস কোষ শরীরের যে কোনো অংশের কোষে পরিণত হতে সক্ষম।

গবেষকরা জানান, তারা রোগটি বিস্তারের প্রক্রিয়াকে পাল্টে দেয়ার কৌশল অর্জন করেছেন। বিজ্ঞানীরা আরো জানান, তাদের পদ্ধতিটি বিভিন্ন ধরণের মৃগীরোগের ক্রমবিকাশকে স্পষ্ট করে।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, মে ০৪, ২০১৩
সম্পাদনা: এম জে ফেরদৌস ও রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa