bangla news

রাজশাহীতে বিশ্বস্বাস্থ্য দিবস পালিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৪-০৭ ৬:৪৭:০০ এএম

রাজশাহীতে পালিত হচ্ছে বিশ্বস্বাস্থ্য দিবস-২০১৩। এ উপলক্ষে রোববার মহানগরীতে ‘রক্তচাপ নিয়ন্ত্রণে যার: নিরাপদ জীবন তার’ স্লোগান নিয়ে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

রাজশাহী: রাজশাহীতে পালিত হচ্ছে বিশ্বস্বাস্থ্য দিবস-২০১৩। এ উপলক্ষে রোববার মহানগরীতে ‘রক্তচাপ নিয়ন্ত্রণে যার: নিরাপদ জীবন তার’ স্লোগান নিয়ে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এ দিন সকালে একটি শোভাযাত্রা সিভিল সার্জন অফিস থেকে শুরু হয়ে মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পরিচালকের (স্বাস্থ্য) কার্যালয় সংলগ্ন সিভিল সার্জনের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয়।

সিভিল সার্জন অফিস ও রাজশাহী সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে বিভিন্ন এনজিও’র সহযোগিতায় এর আয়োজন করা হয়।

পরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা জানান, উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক ব্যাধি। শুধু দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিবছর ১৫ লাখ মানুষ উচ্চ রক্তচাপজনিত কারণে মারা যান।

বক্তারা বলেন, “ধূমপান ও তামাকের বিবিধ ব্যবহার, শারীরিক পরিশ্রম না করা, অতিরিক্ত মদ্যপান, বয়স বৃদ্ধি, ওজন বৃদ্ধি, দীর্ঘমেয়াদী কিডনি রোগ, অতিরিক্ত লবণ খাওয়া, মানসিক চাপ, অতিরিক্ত প্রাণিজ চর্বি খাদ্যগ্রহণে উচ্চ রক্তচাপ হতে পারে।”

বক্তারা উচ্চ রক্তচাপ থেকে রক্ষা পেতে এবং এ রোগটি নিয়ন্ত্রণে রাখতে সুষম খাবারের ওপর জোর দেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, নিয়মিত চেকআপ, চিকিৎসকের পরামর্শ মতো নিয়মিত ওষুধ সেবন, নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, ধূমপান-জর্দা-তামাকপাতা, মদ্যপান পরিহার ও দুঃশ্চিন্তামুক্ত থাকার পরামর্শ দেন।

সিভিল সার্জন ডা. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে রাজশাহী স্বাস্থ্য বিভাগের পরিচালক কে এম আশরাফ উজ্জামান এবং অন্যান্যের মধ্যে ডা. আজিজুল ইসলাম, ডা. খলিলুর রহমান ও ডা. মনিরুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৩
এসএস/সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-04-07 06:47:00