ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

স্বাস্থ্য

উচ্চ রক্তচাপে ভুগছেন ১ কোটি ২০ লাখ মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৩

ঢাকা: বাংলাদেশে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা ১ কোটি ২০ লাখ। এ রোগীর মধ্যে শহরাঞ্চলে ২১ শতাংশ পুরুষ এবং ১৮ শতাংশ নারী ।

আর গ্রামাঞ্চলে ১৬ শতাংশ পুরুষ এবং নারী ১৫ শতাংশ।

বৃহস্পতিবার সচিবালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী ডা. আ.ফ.ম রুহুল হক এ তথ্য দেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “দক্ষিণ-পূর্ব এশিয়ায় ২৫ বছরের ঊর্ধ্বে জনসংখ্যার প্রায় ৩৬ শতাংশ উচ্চ রক্তচাপে ভোগেন। এদের প্রতি তিন জনে একজন আক্রান্ত হন এবং প্রতি ১০ জনে একজন মারা যান। ”

স্বাস্থ্যমন্ত্রী এ প্রসঙ্গে জানান, এ অঞ্চলে বছরে দেড় বিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপে মারা যান।

উচ্চ রক্তচাপ প্রসঙ্গ তুলে স্বাস্ত্যমন্ত্রী আরও বলেন, “উচ্চ রক্তচাপের কোনো উপসর্গ না থাকায় আক্রান্ত ব্যক্তি প্রাথমিক পর্যায়ে বুঝতে পারেন না। এ কারণে উচ্চ রক্তচাপ নীরব ঘাতকের মতো কাজ করে। প্রাথমিকভাবে উচ্চ রক্তচাপ নির্ণয় করতে না পারায় হৃদরোগ, স্ট্রোক, কিডনি ও চক্ষু রোগে আক্রান্ত্র হওয়ার ঝঁকি বাড়ে। ”
 
তিনি বলেন, “বাংলাদেশে জনসংখ্যা জ্যামিতিক হারে বেড়ে চলেছে। জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি প্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। ”

হৃদরোগ নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যসম্মত ও দুশ্চিন্তা মুক্ত জীবনযাপন করা, কায়িক পরিশ্রম করা, খেলাধুলা করা, ব্যায়াম ও হাঁটা, চর্বি ও লবন জাতীয় খাবার এবং ধূমপান ও মাদকজাত দ্রব্য পরিহার, টাটকা ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন।

সংবাদ সম্মেলনে দেশের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “জনগণের স্বাস্থ্য সেবার প্রত্যাশা পূরণে বর্তমান সরকার সক্ষম হবে। ”

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বর্তমানে দেশে স্বাস্থ্য খাতে মোট ব্যয়ে পরিমাণ হচ্ছে জিডিপির ৩ দশমিক ১ শতাংশ। বর্তমানে দেশে সরকারি পর্যায়ে ৫৮৩টি এবং বেসরকারি পর্যায়ে ২ হাজার ৫০১টি হাসপাতাল রয়েছে। দেশে বর্তমানে ৩ হাজার ১২ জনের বিপরীতে ১ জন ডাক্তার, ২ হাজার ৬৬৫ জনের বিপরীতে ১টি শয্যা এবং ৬ হাজার ৩৪২ জনের বিপরীতে ১ জন মাত্র নার্স রয়েছে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির ও স্বাস্থ্য সচিব রিয়াজ উদ্দিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৩
এসএমএ/সম্পাদনা: হাছান শাহরিয়ার, শামীম হোসেন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa