bangla news

‘১৫ কোটি মানুষ কমিউনিটি ক্লিনিকে সেবা নিয়েছেন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৪-০৩ ১০:৩০:২৫ এএম

২০০৯ সাল থেকে নতুন করে চালুর পর এ পর্যন্ত ১৫ কোটির বেশি মানুষ কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা নিয়েছেন। এক ব্যক্তি একাধিকবারও এ সেবা নিয়েছেন। পরিদর্শনের হিসাব অনুযায়ী, দেশের বিভিন্ন জায়গায় তৈরি কমিউনিটি ক্লিনিকগুলোতে দিনে গড়ে ১০০ জন মানুষ চিকিৎসা সেবা নিচ্ছেন।

ঢাকা: ২০০৯ সাল থেকে নতুন করে চালুর পর এ পর্যন্ত ১৫ কোটির বেশি মানুষ কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা নিয়েছেন। এক ব্যক্তি একাধিকবারও এ সেবা নিয়েছেন। পরিদর্শনের হিসাব অনুযায়ী, দেশের বিভিন্ন জায়গায় তৈরি কমিউনিটি ক্লিনিকগুলোতে দিনে গড়ে ১০০ জন মানুষ চিকিৎসা সেবা নিচ্ছেন।

বুধবার বিকেলে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে কমিউনিটি ক্লিনিক প্রকল্প এবং ধানসিঁড়ি কমিউনিকেশন লিমিটেড আয়োজিত কমিউনিটি ক্লিনিক নিয়ে ১৩ পর্বের ধারাবাহিক নাটক ‘আমাদের নিশ্চিন্তপুর’ এর প্রিমিয়ার শো উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য দেন কমিউনিটি ক্লিনিকের প্রকল্প পরিচালক ডা. মাখদুমা নার্গিস।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক বলেন, “বিগত সরকারের সময়ে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়েছিল। আবার যদি বিরোধী দল ক্ষমতায় আসে, তবে আবারও বন্ধ করে দেওয়ার চেষ্টা করা হবে।”

মন্ত্রী জানান, বর্তমানে ২০০টির বেশি ক্লিনিকে নরমাল ডেলিভারি হচ্ছে। সাড়ে ১৩ হাজার হেলথ প্রোভাইডারদের চাকরি স্থায়ীকরণের চেষ্টা করছে সরকার।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির বলেন, “কমিউনিটি ক্লিনিকগুলোকে জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবং পূর্ণাঙ্গ স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য প্রকল্প রাজস্ব খাতে নেওয়ার প্রক্রিয়া চলছে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্যসচিব এম এম নিয়াজ উদ্দিন, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক এ কে এম আমির হোসেন, বিটিভির মহাপরিচালক ও অতিরিক্ত সচিব খলিলুর রহমান।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৩
এমএন/ সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- eic@banglanews24.com

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2013-04-03 10:30:25