ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আপনি কতটুকু ঘুমাবেন?

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৩
আপনি কতটুকু ঘুমাবেন?

ঢাকা: সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন সঠিক ঘুম। তবে শরীরের জন্য ঠিক কতটুকু ঘুম সঠিক তা অনেকের কাছেই পরিষ্কার নয়।



সব বয়সের মানুষের জন্যই সমান ঘুমের প্রয়োজন নেই। বয়স ভেদে মানুষের ঘুমের প্রয়োজনীয়তা বিভিন্ন। শৈশবের প্রারম্ভে শিশুদের প্রয়োজন দৈনিক ১৬ ঘণ্টা ঘুম। আবার টিনএজারদের ক্ষেত্রে প্রয়োজন ৯ ঘণ্টা ঘুম। প্রাপ্তবয়স্ক মানুষের জন্য রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টার ঘুম দরকার।

কেউ কেউ অবশ্য ৬ ঘণ্টা ঘুমকেই যথেষ্ট মনে করেন। তবে এক্ষেত্রে দেখার বিষয় ঘুমটি নিরবিচ্ছিন্ন হলো কি না। এছাড়া গর্ভবতী মায়েদের ক্ষেত্রে গর্ভধারণের প্রথম তিন মাসেও প্রয়োজন একটু বেশি ঘুমের।

আসলে আমরা অনেকেই বুঝতে পারিনা আমাদের ঠিক কতটুক ঘুমের প্রয়োজন। পশ্চিমা বিশ্বে এর ওপর বহু গবেষণা হয়েছে। গবেষণায় দেখা গেছে যারা ঠিকমতো ঘুমায় না, তারা অসুখ-বিসুখেও যেমন বেশি ভোগে, তেমনি গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনাতেও বেশি পড়ে। নিয়মিতভাবে কম ঘুম শরীরের জন্য ক্ষতিকর। এর ফলে স্মরণশক্তি কমে যায়, বিষণ্নতা দেখা দিতে পারে। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও হ্রাস পায়। বাড়ে অসুস্থ হওয়ার ঝুঁকি। প্রয়োজনের থেকে কম ঘুম শরীরে ব্যথার অনুভূতিও বাড়ায়।

দিনে ঝিমুনি আসা রাতে ভালো না ঘুমানোর লক্ষণ। যতটুকু ঘুমালে দিনের বেলা চ‍াঙ্গা অনুভব হবে ততটুকু ঘুমই একজন মানুষের জন্য প্রয়োজন। তবে এর সুযোগে আপনি ঘণ্টার পর ঘণ্টা ঘুমাবেন তা কিন্তু ঠিক নয়।

ঘুমিয়ে পড়া উচিত রাতে ১১টার মধ্যেই। ওঠা উচিত সকাল ছয়টার মধ্যেই। অর্থাৎ একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য রাতে গড়ে সাত ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমই যথেষ্ট।
 
বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।