ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

বাচ্চাদের সেরিব্রাল পলসি’র ক্ষেত্রে নিউরো রিহ্যাবিলিটেসন

ডাঃ ওসমান গনি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৩
বাচ্চাদের সেরিব্রাল পলসি’র ক্ষেত্রে নিউরো রিহ্যাবিলিটেসন

ঢাকা: আমরা অনেকেই হয়ত আশেপাশের কিছু বাচ্চাকে জন্মগত শারীরিক সমস্যা নিয়ে বেড়ে উঠতে দেখি। জন্মগত শারীরিক সমস্যার একটি প্রধানতম কারণ হচ্ছে সেরিব্রাল পলসি (সিপি)।

জন্মের সময় অথবা পূর্বে থেকেই অনেক বাচ্চাদের মস্তিস্কের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়ে তার মাংসপেশির কর্মক্ষমতায় প্রভাব ফেলে। তবে অনেক ক্ষেত্রেই তাদের মানসিক কার্যক্ষমতা স্বাভাবিক শিশুর মতই থাকে।

বড় দাগে সেরিব্রাল পলসিকে তিন প্রকার বলা যেতে পারে- স্পাস্টিক, এটাক্সিক ও ডিসকাইনেটিক। তবে আমাদের চারপাশে স্পাস্টিক সেরিব্রাল পলসিতে আক্রান্ত শিশুদেরই বেশি দেখা যায়, বিধায় আমরা আজ এ ধরনের সেরিব্রাল পলসি নিয়ে আলোচনা করব।

এ ধরনের সেরিব্রাল পলসিতে মাংসপেশির টোনে (সংকোচন/প্রসারণশীলতা) সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে শুয়ে থাকলে মাংসপেশির টোন প্রায় অথবা একেবারেই অনুপস্থিত থাকে। তবে বসলে, দাঁড়ালে, হাঁটলে মাংসপেশির টোন অনেক বেড়ে গিয়ে তাদের হাঁটা চলা কষ্টকর; ক্ষেত্র বিশেষে একেবারে অসম্ভব হয়ে পড়ে।

চিকিৎসা

যেহেতু মানুষের মস্তিস্কের কোন কোষ বা অংশ ক্ষতিগ্রস্থ হলে তা আর তৈরি হয়না, তাই এ ধরনের বাচ্চাদের চিকিৎসায় প্রয়োজন বিশেষ ফিজিওথেরাপি, তাকে নিজের ব্যক্তিগত কাজ যেমন পোশাক পরিধান, ব্রাশ করা, লেখা ইত্যাদি সূক্ষ্ম বিষয়ে সহযোগিতার জন্য অকুপেশনাল থেরাপি, কথা বলার সমস্যার জন্য স্পিচ থেরাপি ইত্যাদি বিশেষায়িত চিকিৎসা সেবা দেওয়া প্রয়োজন। তবে একজন ‘নিউরো রিহ্যাবিলিটেসন’ বিশেষজ্ঞই পারেন তার প্রয়োজন অনুযায়ী চিকিৎসা ও পুনর্বাসনের পরিকল্পনা করতে, অর্থাৎ কোন চিকিৎসা কখন, কীভাবে গ্রহণ করবেন তা নির্ধারণ করতে।

কোথায় পাবেন এই সমন্বিত চিকিৎসা?

সাভার সিআরপি ও এর মিরপুর-১৪ শাখায় ফিজিওথেরাপি, অকুপেসনাল থেরাপি, স্পিচ থেরাপি ইত্যাদি একসাথে পেতে পারেন (ফোনঃ ৮০৫৩৬৬২-৪)। ঢাকার ভেতরে একমাত্র ‘নিউরো রিহ্যাবিলিটেসন’ বিশেষজ্ঞসহ ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ থেরাপি চিকিৎসা পাবেন ৫২/১, নিউ ইস্কাটন রোড, বাংলা মোটর এ অবস্থিত ‘ইনোভেটিভ হেল্‌থ কেয়ার সল্যুশনস’ এ (ফোনঃ +৮৮-০৪৪৭৮০০৫১৬১)।

লেখকের পরিচয়: ডাঃ ওসমান গনি, এম এস সি (নিউরো রিহ্যাব, ইউকে), ডিপ্লোমা ইন অর্থপেডিক মেডিসিন (বেলজিয়াম), বিপিটি (ডি, ইউ)। তিনি দেশের একজন বিশিষ্ট নিউরো রিহ্যাব ও পেইন স্পেশালিষ্ট ফিজিওথেরাপিস্ট। যে কোনো প্রয়োজনে আরও বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ‘০১৯৩১৪০৫৯৮৬’ এই নম্বরে।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa