ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বর্ণপদকে ভূষিত হলেন প্রফেসর নবী আলম খান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৩
স্বর্ণপদকে ভূষিত হলেন প্রফেসর নবী আলম খান

ঢাকা: এ কে খান মেমোরিয়াল স্বর্ণপদকে ভূষিত হলেন মরহুম প্রফেসর ইমেরিটাস এম নবী আলম খান।

বাংলাদেশে ‘ওপেন হার্ট সার্জারি’র প্রবাদ পুরুষ মরহুম প্রফেসর ইমিরিটাস এম নবী আলম খানকে এ কে খান মেমোরিয়াল স্বর্ণপদকে ভূষিত করা হয়েছে।



৭ ফেব্রুয়ারি ২০১৩, বৃহস্পতিবার ‘বাংলাদেশ হার্ট এবং চেস্ট অ্যাসোসিয়েশন’র ৩৪ তম সাধারণ বার্ষিক সভা ও সায়েন্টিফিক সেশনে এই সম্মানজনক স্বর্ণপদক দেওয়া হয়।

রাজধানীর মহাখালীস্থ বিপিএস অডিটোরিয়ামে এই অনুষ্ঠানটির উদ্বোধন করেন মাননীয় উপমন্ত্রী ড. ক্যাপ্টেন(অব.) মজিবুর রহমান ফকির এমপি। মরহুম প্রফেসর ইমিরিটাস এম নবী আলম খানের ছেলে ফাইয়াজ আলম খানের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

এ কে খান স্বর্ণপদকের পাশাপাশি উক্ত অনুষ্ঠানে এম নবী আলম খান সিম্পোজিয়ামে আলোচনা করেন ডা. এ কে এম আকরামুল হক, ডা. আনোয়ারউল আনাম কিবরিয়া ও ডা. কামরুল ইসলাম।

বাংলাদেশে ‘ওপেন হার্ট সার্জারি’র ক্ষেত্রে নবী আলম খান ছিলেন প্রথম প্রজন্মের একজন নামকরা চিকিৎসক। তিনি রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তারপর লন্ডন থেকে এফসিপিএস এবং এফআরসিএস ডিগ্রি লাভ করেন। পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এফএসিএস ফেলোশিপ অর্জন করেন।

দীর্ঘ ৮ বছর তিনি গ্রেট ব্রিটেনে চাকরিরত ছিলেন।

১৯৮০ সালে দেশে ফিরে আসার পর তাঁর হাত ধরেই বাংলাদেশে ‘ওপেন হার্ট সার্জারি’র নতুন অধ্যায় শুরু হয়।

তার জীবদ্দশায় বাংলাদেশ সরকার ‘শল্য চিকিৎসা’য় তার বিশেষ অবদানের জন্য তাকে স্বর্ণপদক এবং সম্মানসূচক ইমিরিটাস উপাধিতে ভূষিত করেন।

২০০৬ সালের ২৭ সেপ্টেম্বর প্রফেসন ইমিরিটাস এম নবী আলম খানের মৃত্যু হয়।
 
বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৩
সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর/‌আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।