ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

‘ইন্টারন্যাশনাল হেলথ হেল্প’ ম্যাগাজিনের মোড়ক উম্মোচন

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৩

ঢাকা: বাংলাদেশের চিকিৎসক ও গবেষকসহ বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসক ও গবেষকদের প্রবন্ধ নিয়ে ‘ ইন্টারন্যাশনাল হেলথ হেল্প’ নামে একটি ত্রৈমাসিক ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করা হয়েছে।

রোববার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে এক অনুষ্ঠানের মাধ্যমে ম্যাগাজিনটির মোড়ক উম্মোচন করা হয়।

এসএম জহুরুল আলম সম্পাদিত এ ম্যাগাজিনে চিকিৎসা ও চিকিৎসা বিজ্ঞানের  বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে।

 গণ-স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা: জাফর উল্যা চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওই ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করেন।

 মোড়ক উম্মোচনে প্রকাশক ডা: নাহিদা আলম বলেন, ম্যাগাজিনটি চিকিৎসাক্ষেত্রে চিকিৎসক, শিক্ষার্থী ও সাধারণ জনগণের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশের ২০টি জেলাসহ বিশ্বের ১৪টি দেশে এক যোগে বিতরণ হবে এ ম্যাগাজিনটি। ম্যাগাজিনটি প্রকাশিত হলে বিশ্ব দরবারে বাংলাদেশ মেডিকেল সোসাইটির ভাবমূর্তি উজ্জল হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ম্যাগাজিনের প্রথম সংস্করণ ‘ক্যান্সার’ নিয়ে লেখা। আগামী ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবসকে উৎসর্গ করা হয়েছে প্রথম সংখ্যাটি। ম্যাগাজিনে ডিজিস অ্যান্ড কিউর, রিসার্চ অ্যান্ড ইনোভেশন, ডেন্টাল ইস্যু, কিডস হেলথ, লিভ গ্রিন, সোল, নিউট্রিশন ফ্যাক্টস অ্যান্ড গ্লোবাল হেলথসহ মোট আটটি বিভাগে বিভক্ত।

প্রধান অতিথি ডা. জাফর উল্যা চৌধুরী অনুষ্ঠানে নিজের বক্তব্যে বলেন, “নিজের স্বাস্থ্য রক্ষায় শুধু চিকিৎসকের উপর নির্ভর করলে চলবে না। নিজে সচেতন না হলে স্বাস্থ্য ভালো রাখা যাবে না। দামী ওষুধ মানেই ভালো ওষ‍ুধ না। দামী ওষুধে নকল বেশি হয়। ”

ক্যান্সার প্রসঙ্গে তিনি বলেন, ক্যান্সারের ওপর প্রতারণামূলক প্রচার যতটা আছে ততটা প্রতারণা অন্য কোন অসুখের ব্যাপারে নেই। জনসচেতনতা বৃদ্ধি না পেলে এবং চিকিৎসকের নৈতিকতা না বাড়লে এসব প্রতারণামূলক কার্যক্রম বন্ধ হবে না। এ ম্যাগাজিন বাংলাদেশের চিকিৎসাক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রফেসর ডা: এ কে মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঔষধ ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক এ বি এম ফারুক, জাতীয় প্রেসক্লাব সভাপতি কামাল উদ্দিন সবুজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞান বিভাগের সাবেক পরিচালক প্রফেসর ডা: খুরশিদ জাহান, ডা: শিশির কুমার দত্ত প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ০৩ ফেব্রুয়ারি, ২০১৩
আরইউ/সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa