ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে ডেন্টাল চিকিৎসক-শিক্ষার্থীদের কর্মবিরতি-মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৩
রাজশাহীতে ডেন্টাল চিকিৎসক-শিক্ষার্থীদের কর্মবিরতি-মানববন্ধন

রাজশাহী: ডেন্টাল টেকনোলজিস্টদের “চিকিৎসক” উপাধি দেওয়ার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে দেশের অন্যান্য এলাকার মতো রাজশাহী ডেন্টাল ইউনিটের চিকিৎসক ও শিক্ষার্থীরা একযোগে কর্মবিরতি শুরু করেছেন।

শনিবার সকাল থেকে তারা কর্মবিরতিসহ মহানগরীর বরেন্দ্র জাদুঘর মোড় এলাকায় মানববন্ধনও করেন।



‘বিএসসি-ইন-ডেন্টাল টেকনোলজি’ কোর্সকে বিডিএস এবং এমবিবিএস-এর সমমানের করার প্রতিবাদে তারা এ কর্মসূচি পালন করছেন।

আন্দোলেন অংশ নেওয়া জাওয়াদ নামে এক দন্ত চিকিৎসক বাংলানিউজকে জানান, ডেন্টাল টেকনোলজিস্টদের কোর্সের নাম পরিবর্তন করে “ব্যাচেলর অব ডেন্টিস্ট্রি” অথবা “বিএসসি-ইন-ডেন্টিস্ট্রি” করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিনি বলেন, “সরকার যতক্ষণ না এ সিদ্ধান্ত বাস্তবায়নের প্রক্রিয়া থেকে সরে আসবে, ততক্ষণ পর্যন্ত আমাদের এ আন্দোলন কর্মসূচি চলবে। ”

আন্দোলনকারীদের অভিযাগ, বিডিএস এবং এমবিবিএস দুটো কোর্সই সমমানের। কিন্তু ‘বিএসসি-ইন-ডেন্টাল টেকনোলজি’ কোনোভাবেই এ কোর্স দুটোর সমমানের নয়। ডেন্টাল টেকনোলজিতে ‘টেকনোলজি সায়েন্স’ নিয়ে পড়ানো হয়। কিন্তু ‘চিকিৎসা’-র বিষয়গুলো পড়ানো হয়না।

তারা জানান, চিকিৎসাশাস্ত্রের মৌলিক বিষয়াবলী- এনাটমি, হিস্ট্রোলজি, প্যাথোলজি, বায়ো-কেমেস্ট্রি, মেডিসিন, ফার্মাকোলজি ইত্যাদি বিষয়ে টেকনোলজিস্টদের সঙ্গে বিডিএস এবং এমবিবিএস ডিগ্রিধারীদের পার্থক্য অনেক।

এসব বিষয় সর্ম্পকে বিডিএসের কারিক্যুলামে যেমন বিস্তারিত পড়ানো হয়; টেকনোলজিস্টদের কারিক্যুলামে সেটি নেই। তাদের কারিক্যুলামে ডেডবডি (মৃতদেহ) ব্যবচ্ছেদ ও পর্যালোচনা নেই।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৩
এসএস/সম্পাদনা: সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa