ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে সেমিনার: হাড়-মাংস না কেটে অস্ত্রোপচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৩
রাজশাহীতে সেমিনার: হাড়-মাংস না কেটে অস্ত্রোপচার

রাজশাহী: কোমর ও ঘাড়সহ মেরুদণ্ডের ব্যথায় হাড়-মাংস না কেটে ডিস্কের ঝুঁকিবিহীন লেজার অপারেশনে নতুন সম্ভাবনার কথা বললেন চিকিৎসকরা।

মঙ্গলবার দুপুরে রাজশাহী মহানগরীর একটি অভিজাত রেস্তোরাঁয় আয়োজিত এক সেমিনারে বক্তারা এ কথা বলেন।



সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থ পেডিকস বিভাগের প্রধান প্রফেসর ডা. বি কে দাম। বিশেষ অতিথি ছিলেন সহযোগী অধ্যাপক ডা. সাঈদ হাসান।

সেমিনারে ঝুঁকিবিহীন লেজার অপারেশন বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব লেজার সার্জারি অ্যান্ড হসপিটালের পরিচালক ডা. মোহাম্মদ ইয়াকুব আলী।  

ডা. মোহাম্মদ ইয়াকুব আলী বলেন, আপটো থারমো মেকানিক্যাল স্টিমুলেশনের মাধ্যমে ছিড়ে যাওয়া অ্যানিউলাস ফাইব্রোসাসের পুরো ক্ষমতাটাকেই রিপেয়ার বা পূর্বাবস্থানে ফিরিয়ে আনা সম্ভব। এই প্রদ্ধতিতে হাড়-মাংস ও চামড়া কাটার যেমন প্রয়োজন হয় না, তেমনি রোগীকে অজ্ঞান করার প্রয়োজনও পড়ে না। ফলে ডায়াবেটিক ও হৃদরোগীদের অপারেশনের ক্ষেত্রে লেজার সার্জারি অন্তরায় সৃষ্টি করে না। এছাড়াও মেয়েদের জরায়ু চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছ লেজার সার্জারি পদ্ধতি।

সেমিনারে জানানো হয়, এই পদ্ধতি প্রয়োগে জরায়ু মুখে ক্ষত, জরায়ু মুখে প্রদাহ ইত্যাদি ক্ষেত্রে জরায়ু কেটে না ফেলে লেজার অপারেশনের মাধ্যমে সম্পূর্ণভাবে নিরাময় সম্ভব।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৩
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa